পদ্মা সেতু নির্মাণে কারিগরি সহায়তা দেবে চিন

0
36

Oka-On-secretariatপদ্মা সেতু নির্মাণে কারিগরি সহায়তা দেবে চিন। দেশটির রাষ্ট্রদূত লি জুন বৃহস্পতিবার এমন আশ্বাস দিয়েছেন বলে  জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী আজ সচিবালয়ে লি জুনের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা জানান।

মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘দেশীয় অর্থায়নে পদ্মাসেতু হলেও চিন এতে কারিগরি সহযোগিতা দেবে।’ লি জুন এ বিষয়ে যোগাযোগমন্ত্রীকে পুরোপুরি আশ্বাস দিয়ছে বলেও জানান তিনি।

এর আগে চিন পদ্মা সেতু নির্মাণে আর্থিক সহায়তা দিতে চাইলেও সরকার তার প্রত্যাখান করে। আর এর পরই আরও কয়েকটি দাতা সংস্থা এই প্রকল্পটি থকে সরে যায়।

তবে সম্প্রতি  জাপানের উন্নয়ন সংস্থা জাইকা এই প্রকল্পে ফিরে আসার ব্যাপারে তাদের আগ্রহের কথা জানিয়েছে বলে জানান মন্ত্রী।২০১৪ সালের মে-জুনে পদ্মা সেতুর কাজ শুরু করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তিনি জানান ফেব্রুয়ারিতেই নদী শাসনের কাজ আরম্ভ করা হবে। তবে গত বাজাটে পদ্মা সেতুর জন্য বরাদ্দ রাখা ৬ হাজার ৮৫২ কোটি টাকারর ৫৮ ভাগ টাকা সরিয়ে নেওয়া হচ্ছে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের মহার্ঘ ভাতা পরিশোধের জন্য।এই অবস্থায়  যথা সময়ে সেতুর কাজা শুরু হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।