ম্যান্ডেলার কানের খরগোশ সরানোর নির্দেশ

0
42

mandela01দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী প্রয়াত নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার মূর্তির ডান কান থেকে  খরগোশ সরানোর নির্দেশ দিয়েছেন দেশটির সরকার।  মাদিবা নামে পরিচিত এই মহান নেতার প্রতি সম্মান ও মর্যাদা ফিরিয়ে আনতে এ নির্দেশ দেওয়া হয়েছে ।খবর বিবিসির।

খবরে  বলা হয়, গত ডিসেম্বরে মাদিবা স্মরণে  ৩০ ফুট লম্বা একটি ভাস্কর্য বানানো হয়েছিল প্রিটোরিয়ায়। ইতোমধ্যে তার এই ভাস্কর্যটি হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকার মানুষদের অন্যতম গর্বের প্রতিক। ম্যান্ডেলার প্রয়ানের পর অন্তেস্টিক্রিয়া শেষে ব্রোঞ্জের এই ভাস্কর্যটি উদ্বোধন করা হয়।

কিন্তু অবাক বিষয় হলো হঠাৎ করেই ভাস্কর্যটির কানের ভেতর আবিষ্কার হয়েছে আরেকটি ছোট্ট খরগোশের মুর্তি। ধারণা করা হচ্ছে, ভাস্কররা ট্রেডমার্ক বা স্বারক হিসেবে এই ব্রোঞ্জের তৈরি খরগোশ নেলসন ম্যান্ডেলার কানে প্রবেশ করিয়েছে।

এদিকে আফ্রিকার রেডিও অনুষ্ঠানের বরাত দিয়ে শিল্প ও সংস্কৃতি মন্ত্রণালয়ের এক মুখপাত্র মোগোমোতসি বিবিসিকে জানিয়েছেন, নেলসন ম্যান্ডেলা কখনই নিজের কানে খরগোশের মতো কোনো ছোট মূর্তি প্রবেশ বা ব্যবহার করেননি। তাই এটা অত্যন্ত দু:খজনক ব্যাপার।

তিনি আরও জানান, আমরা বিশ্ববাসীকে দেখাতে চাই ম্যান্ডেলার মূর্তিটি হচ্ছে জাতির আশার প্রতিক, তাকে কখনই খরগোশের মতো কোনো কিছু দিয়ে প্রকাশ করা উচিত হবে না। এ ঘটনার জন্য ম্যান্ডেলা ভক্তদের কাছে ক্ষমা চেয়েছেন প্রিটোরিয়া কর্তৃপক্ষ। এ ব্যপারে তদন্ত করে অবিলম্বে ব্যবস্থা নিতেও সংশ্লিস্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি।

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর শেষনিঃশ্বাস ত্যাগ করেন ম্যান্ডেলা। ২৭ বছর কারারুদ্ধ ছিলেন এই বর্ণবাদবিরোধী মাদিবা। তার স্বরণে ১৬ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার প্রশাসনিক রাজধানী  প্রিটোরিয়ায় এ ভাস্কর্য অবমুক্ত করা হয়।

এস রহমান/