আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে ইসির বৈঠক বৃহস্পতিবার

0
37
ec

নির্বাচন কমিশনআসন্ন চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে  আগামিকাল বৃহস্পতিবার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সাথে বৈঠকে করবে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার সকাল ১১ টায় ইসির সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের উপস্থিতিতে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

২০০৯ সালের উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মাঠে ছিল। তবে সে সময় তারা শীতকালীন মহড়া অংশ নেওয়ার পাশাপাশি উপজেলা পরিষদ নির্বাচনেও সহায়তা করেছে।

এছাড়া এ নির্বাচনে সহিংসতা প্রতিরোধে ইতোমধ্যে নিরাপত্তা বলয়ের ছক তৈরি করেছে কমিশন।  উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সর্তক অবস্থান বর্তমান থাকবে নির্বাচনী এলাকাগুলোতে। নির্বাচনে সার্বক্ষণিক মাঠে থাকবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব), পুলিশ, আনসার ভিডিপি, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও কোষ্টগার্ড। এসব বাহিনীর সমন্বয়ে মোবাইল ও স্ট্রাইকিং র্ফোস নির্বাচনের দুই দিন আগে থেকে ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত নির্বাচনী এলাকায় টহল দেবে।

ইসির উপ-সচিব পর্যায়ের এক কর্মকতা বলেন, দেশের বর্তমান অবস্থার প্রেক্ষাপটে চতুর্থ উপজেলা নির্বাচনেও সেনাবাহিনীর সহায়তা নেওয়ার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)।

বৈঠকের কার্যপত্র হতে জানা যায়, ভোটগ্রহণের আগে-পরে মিলিয়ে মোট পাঁচদিনের জন্য মাঠে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে মোতায়েন করা হবে অতিরিক্ত পুলিশ, অঙ্গীভূত আনসার ও গ্রাম পুলিশ। সাধারণ ভোটকেন্দ্রে ২১ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৫ জন আইনশৃঙ্খলার সদস্য মোতায়েন করা হবে।

এছাড়াও উপকূলবর্তী জেলাগুলোতে এবং বিশেষ এলাকাসমূহে (পার্বত্য এলাকা, দ্বীপাঞ্চল ও হাওড়) সাধারণ কেন্দ্রে পুলিশ, অঙ্গীভূত আনসার ও চৌকিদার-দফাদারসহ ২৫ জন র্ফোস দায়িত্ব পালন করবে। এছাড়া সীমান্তবর্তী উপজেলায় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) মোতায়েন থাকবে। নির্বাচনে বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা ৫ দিন, র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়ান সদস্যরা ৭ দিন মাঠে থাকবে।

আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠকে সশস্ত্র বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব, পুলিশের মহাপরিদর্শক, বিজিবির মহাপরিচালক, র‌্যাব, আনসার ও বিজিপি, কোস্টগার্ড, এনএসআই, এসবি, ডিজিএফআই’এর প্রধান ও ইসির জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

কবির/