পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বিআইসিএম

0
85

bicm-libraryপুঁজিবাজারের সার্বিক উন্নয়নের লক্ষ্য নিয়ে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ইনিস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে পুঁজিবাজারের উন্নয়নের জন্য ২৩টি সার্টিফিকেট কোর্স সফলভাবে সম্পন্ন করেছেন প্রতিষ্ঠানটি।

জানা যায়, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ডিএসই,সিএসই, মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউজের প্রতিনিধিসহ অর্থনীতি বিটের সাংবাদিকদের এ প্রশিক্ষণ দেয় প্রতিষ্ঠানটি। এছাড়াও সাধারণ বিনিয়োগকারীদের মধ্য থেকে ১৫শ বিনিয়োগকারীদেরও প্রশিক্ষণ দেয় প্রতিষ্ঠানটি।

জানা যায়, এখানে প্রশিক্ষণ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, সরকারের বিভিন্ন পর্যায়ের সচিবরা।

জানা যায়, পুঁজিবাজারের তাত্ত্বিক এবং প্রয়োগিক প্রসারের লক্ষ্য নিয়ে রাজধানীর তোপখানা রোডে ২০১০ সালের ডিসেম্ববরে বিআইসিএম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তবে ২০১১ সালের জানুয়ারি থেকে আনুষ্ঠানিক কর্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি।

তথ্য প্রযুক্তি সুবিধা, প্রশিক্ষণের উপযোগী ভৌত অবকাঠামো, সমৃদ্ধ গ্রন্থাগারসহ নানা ধরণের সেবা দিয়ে আসছে এটি। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে বিআইসিএমের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০১৩ সালের আলোকে বেতন কাঠামোও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

জানা যায়, প্রশিক্ষণের জন্য কর্মকর্তা নিয়োগটি প্রক্রিয়াধীন। যোগ্যতার নিরিখে আগামি মার্চ মাস থেকে ধাপে ধাপে এই নিয়োগ প্রক্রিয়া চলবে বলে জানা গেছে। তবে আগামি এপ্রিল মাস থেকে পুঁজিবাজারের ওপর গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স শুরু হবে। এর জন্য ইতোমধ্যে কারিকুলাম চুড়ান্ত করা হয়েছে।

বিআইসিএম সূত্রে জানা গেছে, বর্তমানে প্রতিষ্ঠানটিতে নির্বাহী প্রেসিডেন্টসহ তিন জন কর্মকর্তা রয়েছে। এ ছাড়াও রয়েছে একটি শক্তিশালি পরিচালনা পর্ষদ।

জানা গেছে, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসাইন বিআইসিএমের পরিচালনা পর্ষের চেয়ারম্যান হিসাবে আছেন। এছাড়াও পরিচালক হিসাবে পর্ষদে আছেন অর্থমন্ত্রণালয়ের যুগ্ম সচিব, ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠান বিভাগের দায়েত্বে থাকা অমলেন্দু মুখার্জী, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান, ডিএসই’র সভাপতি আহসানুল ইসলাম টিটু, সিএসই’র সভাপতি আল-মারুফ খান, এপিএলসির সভাপতি তপন চৌধুরী, সিডিবিএলের সিইও এম এইচ সামাদ, আইসিএবি সভাপতি আব্দুস সালাম, আইসিএমএবি সভাপতি এ.কে.এম দেলোয়ার হোসাইন, আইসিএসবি সভাপতি মো. আসাদুল্লাহ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মুহাম্মদ ওসমান ইমাম।

সার্বিক বিষয়ে বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট আব্দুল হান্নান জোয়ার্দার অর্থসূচকককে বলেন, প্রতিষ্ঠানটি চালু হওয়ার পর থেকেই এটিকে এগিয়ে নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রয়েছে। ইতোমধ্য সরকার এটির জন্য একটি বেতন কাঠামো অনুমোদন করেছে।

তিনি বলেন, অল্প সময়ের মধ্যে আমরা এই প্রতিষ্ঠানে কয়েকটি ডিপ্লোমা প্রশিক্ষণ শুরু করবো। যা দেশের পুঁজিবাজারের উন্নয়ের ভূমিকা রাখবে। ওই প্রশিক্ষণের জন্য ইতোমধ্যে পাঠ্যক্রম চুড়ান্ত করা হয়েছে বলে জানান তিনি।

জিইউ