পুঁজিবাজারের জন্য স্পেশাল ফান্ড চান মার্চেন্ট ব্যাংকাররা

নিজস্ব প্রতিবেদক

0
99
ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও মার্চেন্ট ব্যাংকারদের মধ্যে আলোচনা অনুষ্ঠান
ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও মার্চেন্ট ব্যাংকারদের মধ্যে আলোচনা অনুষ্ঠান
ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও মার্চেন্ট ব্যাংকারদের মধ্যে আলোচনা অনুষ্ঠান

পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদে স্থিতিশীলতার জন্য স্পেশাল ফান্ড চান মার্চেন্ট ব্যাংকাররা। একই সঙ্গে সরকারি নিয়ন্ত্রক সংস্থাগুলোকে পুঁজিবাজারের ওপর ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখার আহ্বানও জানান তারা।

রোববার দুপুরে রাজধানীর ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) নিজস্ব কার্যালয়ে আইসিবি ও মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলাপকালে এসব কথা বলেন তারা।

অনুষ্ঠানে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান বলেন, পুঁজিবাজার উন্নয়নের জন্য আলাদাভাবে একটা বন্ড গঠন করা যেতে পারে। এটা গঠন করা হলে মার্চেন্ট ব্যাংকগুলো এই বন্ড থেকে উপকৃত হবেন।

তিনি বলেন, একটা লবিষ্ট গ্রুপ থাকা দরকার। যারা দুরাবস্থার সময়ে পুঁজিবাজারের জন্য সুবিধা আনতে পারবে। দেশে সংকটময় কোনো পরিস্থিতিতে পোশাক মালিকদের শীর্ষ সংগঠন (বিজিএমইএ) যেমন লবিষ্ট গ্রুপের মাধ্যমে সুবিধা নিয়ে যায়, তেমনি পুঁজিবাজারের জন্য থাকা উচিত বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, আমরা যখন নতুন কোনো প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাজারে আনি তখন ন্যূনতম প্রিমিয়াম যাতে থাকে সেই বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করি।

আইসিবির এমডি বলেন, মার্চেন্ট ব্যাংকগুলোর মতো শিগগিরই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর সঙ্গে পুঁজিবাজার নিয়ে বসা হবে। সেখানে আরও আলোচনা করা হবে। এসব প্রচেষ্টার মাধ্যমে যাতে বাজারে লিকিউডিটি বাড়ানো যায় সে ব্যপারে কাজ করা হবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান বলেন, আমাদের আর পিছে ফেরার সুযোগ নেই। পুঁজিবাজারের উন্নয়নে আমরা যার যার অবস্থান থেকে কাজ করে যাবো।

মার্চেন্ট ব্যাংকারদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা বিনিয়োগকারীদের খুব কাছ থেকে দেখার সুযোগ পান। তাই তাদেরকে গুজবে কান না দিয়ে সঠিক ও ভালো কোম্পানিতে বিনিয়োগ করার জন্য উৎসাহিত করবেন। যাতে করে তারা ক্ষতিগ্রস্থ না হয়।

অর্থসূচক/এসইউএম/এসএ/