আর্থিক খাতে ভর করে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

0
33

DSE-UP-4400-728x387আর্থিক খাতে ভর করে মঙ্গলবার পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে । আর্থিক খাতগুলোর মধ্যে বিমা খাতের ৯৩ শতাংশ,ব্যাংক খাতের ৬৬ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানের ৭৮ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে এই দিন। এই কারণে সার্বিকভাবে পুঁজিবাজারে সব ধরনের মূল্যসূচক এবং লেনদেনের পরিমান বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)মঙ্গলবার লেনদেন হয়েছে ৭১০ কোটি ৮৯ লাখ টাকা। ডিএসইএক্স সূচক ৩৪ দশমিক ১৪ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৮৪ পয়েন্টে। ডিএসইএস সূচক বা শরীয়াহ সূচক দশমিক ৬৮ শতাংশ বা ৬ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৪৭ পয়েন্টে।ডিএস৩০ সূচক দশমিক ৩৩ শতাংশ বা ৫ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬১৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের র্শীষে (টাকার পরিমানে) থাকা দশ কোম্পানি হল-মোজাফফর হোসাইন স্পিনিং মিলস লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, এ্যাপেক্স এডালচি ফুটওয়ার লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড,এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড , পদ্মা অয়েল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড,এবং গোল্ডেন সন।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯৩ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২২১ টির কমেছে ৫৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ১৯১ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৩ টির, কমেছে ৭৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টির।

এমআরবি/