মার্কিন ব্যয় বাজেট আইনের সমালোচনায় চিন

0
35

China-USযুক্তরাষ্ট্র সরকারের নতুন ব্যয় বাজেট আইনে অন্য দেশ থেকে প্রযুক্তি সামগ্রি আমদানির ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপের সমালোচনা করেছে চিন। এই ধারাকে অবাধ বাণিজ্য মূলনীতির সুস্পষ্ট লংঘন বলে উল্লেখ করেছে চিনের বাণিজ্য মন্ত্রণালয়। খবর রয়টার্স বার্তা সংস্থার।
শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ১ লাখ মার্কিন ডলারের সরকারি ব্যয় বাজেট আইনের অনুমোদন দেন। এই আইনে নাসা এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক অন্য দেশ থেকে প্রযুক্তি সামগ্রী কেনার ক্ষেত্রে যাচাই-বাছাই এবং সরকারি অনুমোদনের বিধি-নিষেধ আরোপ করা হয়। গতবছর যুক্তরাষ্ট্রে চাইনিজ সাইবার আক্রমণের পরিপ্রেক্ষিতে এই ধারা আরোপ করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।
শনিবার চিনের বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, এই ধারা মুক্ত বাণিজ্য নীতির সুস্পষ্ট লংঘন। চিন এর তীব্র বিরোধিতা করছে। চিন সরকারের আশংকা, এই ধারা প্রযুক্তিগত সহযোগিতা বিনিময়ের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
উল্লেখ্য, ১৯৯৯ সালে স্যাটেলাইট প্রযুক্তি আমদানি এবং রপ্তানির ক্ষেত্রে আংশিক বিধি-নিষেধ আরোপ করে মার্কিন সরকার। ১৯৯৬ সালে চাইনিজ রকেট দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এই বিধি-নিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র।