মার্কেলের ফোনে আড়িপাতা হবে নাঃ ওবামা

0
34

obama to merkelজার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের ফোনে আড়িপাতা হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার জার্মান টিভি চ্যানেলে সাক্ষাৎকার প্রদানের সময় তিনি একথা জানান। খবর রয়টার্স বার্তা সংস্থার।
নো-স্পাই চুক্তি সম্পাদনে যুক্তরাষ্ট্রের নিস্পৃহতার কারণে জার্মানির পক্ষ থেকে বাণিজ্যিক ব্যবস্থা নেওয়া হবে বলে ঘোষণা দেওয়ার পর মার্কেলকে আশ্বস্ত করে তিনি একথা বলেন।
মার্কিন রাষ্ট্রপ্রধান বলেন, আড়িপাতার কারণে আমি আমাদের সম্পর্কের বিশ্বস্ততাকে হুমকির মুখে ফেলে দিতে পারিনা। পররাষ্ট্রনীতির ক্ষেত্রে আমাদের দ্বিমত থাকতে পারে, কিন্তু আড়িপাতা বন্ধ করার ব্যাপারে আমাদের মত অভিন্ন।
মার্কেলের উদ্দেশ্যে তিনি বলেন, যতদিন পর্যন্ত আমি প্রেসিডেন্ট আছি ততদিন পর্যন্ত জার্মান চ্যান্সেলরের দুশ্চিন্তার কোনো কারণ নেই।
তবে আন্তর্জাতিক নিরাপত্তার নিশ্চিত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের এই গোয়েন্দা কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।
তিনি বলেন, এই কার্যক্রম আমাদের কূটনৈতিক এবং রাজনৈতিক লক্ষ্য বাস্তবায়নে সহায়তা করে। তিনি আরো বলেন, খবরের কাগজে সব খবর পাওয়া গেলে তো গোয়েন্দা বিভাগের দরকার নেই।
উল্লেখ্য, গত বছর সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন কর্তৃক ফাঁসকৃত নথিপত্রে অ্যাঞ্জেলার ফোনে মার্কিন গোয়েন্দাগিরির খবর প্রকাশিত হলে বিব্রতকর অবস্থায় পড়ে জার্মানি। এরপর থেকেই উভয় দেশের মধ্যে গোয়েন্দা কার্যক্রম বন্ধে নো-স্পাই চুক্তি সম্পাদনের চেষ্টা চালিয়ে আসছে জার্মান সরকার।