সম্পর্ক নতুন উচ্চতায় নিতেই জয়শঙ্কর এসেছেন: শহীদুল হক

0
20
সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রসচিব শহীদুল হক।
সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রসচিব শহীদুল হক।
সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রসচিব শহীদুল হক।

পররাষ্ট্রসচিব শহীদুল হক বলেছেন, দ্বিপক্ষীয় সম্পর্ক কীভাবে নতুন উচ্চতায় নেওয়া যায়, সে ব্যাপারে আলোচনার জন্যই বাংলাদেশ সফরে এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর।

সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক শেষে শহীদুল হক এসব কথা বলেন।

এম শহীদুল হক বলেন, ভারতের সফররত পররাষ্ট্র সচিবের সঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক, আঞ্চলিক, উপ-আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেন, নরেন্দ্র মোদী সরকার চাইছে, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সব ধরনের সমস্যার সমাধান করে নিতে। সে হিসেবে স্থল ও তিস্তাসহ বিভিন্ন বিষয় দ্রুতই সুরাহা হতে পারে। তবে আজকের বৈঠকে নির্দিষ্ট করে কোনো আলোচনা হয়নি।

এদিকে সুব্রামানিয়াম জয়শঙ্কর বলেছেন, দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও বিমসটেকসহ (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন) দ্বিপক্ষীয় বিষয়ে শহীদুল হকের সঙ্গে আলোচনা হয়েছে।

শহীদুল হকের সঙ্গে বৈঠকের পর জয়শঙ্কর পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদ ভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন সফররত ভারতের পররাষ্ট্রসচিব।

এর আগে বেলা ১১টার দিকে ভারতের পররাষ্ট্রসচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর ২ দিনের সফরে ঢাকায় আসেন। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। এ সময় ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ সরন উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সার্ক যাত্রার অংশ হিসেবে জয়শঙ্কর ‘শুভেচ্ছা সফরে’ বাংলাদেশে এসেছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশনা অনুযায়ী দেশটির পররাষ্ট্রসচিব এই সার্ক যাত্রা করছেন।

১ মার্চ ভুটান সফরের মধ্য দিয়ে জয়শঙ্করের সার্ক যাত্রার প্রথম পর্যায় শুরু হয়। দ্বিতীয় পর্যায়ে তিনি ভুটান থেকে আজ বাংলাদেশে এলেন। এরপর অন্য দেশগুলো সফর করবেন তিনি।

উল্লেখ্য, গত ২৯ জানুয়ারি আকষ্মিকভাবে ভারতের পররাষ্ট্র সচিবের পদ থেকে সুজাতা সিংকে বরখাস্ত করা হয়। সুজাতা সিংয়ের স্থলাভিষিক্ত হন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সুব্রামানিয়াম জয়শঙ্কর।

এসএল/