ডায়বেটিস রোগীদের জন্য সুখবর

0
92

smart contact lensডায়বেটিস রোগীদের জন্য সুখবর জানিয়েছে গুগল। চোখের পানিতে শর্করা পরিমাপ করতে সক্ষম স্মার্ট কন্টাক্ট লেন্স উদ্ভাবনের কথা নিশ্চিত করেছে এই প্রযুক্তি প্রতিষ্ঠান। খবর বিবিসির।
গুগল জানায়, এই স্মার্ট লেন্সের দুই পরতের মধ্যে একটি তারহীন চিপ এবং একটি গ্লুকোজ সেন্সর স্থাপন করা হয়েছে। এই সেন্সর প্রতি সেকেন্ডে একবার চোখের পানির শর্করা পরিমাপ করতে সক্ষম।
তবে এই প্রযুক্তি এখনই হাতের কাছে পাওয়া যাবেনা। বাজারে ছাড়ার আগে এই প্রযুক্তির উন্নয়নে আরো গবেষণা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে গুগল। বিশেষ করে এই লেন্সের সাথে এলইডি আলো সমন্বয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রযুক্তিবিদরা, যা শর্করার মাত্রা অনিরাপদ অবস্থায় পৌঁছালে নির্দিষ্ট আলো বিচ্ছুরণ করবে।
গুগলের এই উদ্ভাবনকে প্রশংসনীয় উদ্যোগ বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যবিদরা। ফ্রস্ট অ্যান্ড সুলিভানের প্রধান নির্বাহী মানোজ মেনন বলেন, স্বাস্থ্যক্ষেত্রে এটা বৈপ্লবিক একটি অর্জন।
উল্লেখ্য, পৃথিবীর অন্যতম মারাত্নক রোগগুলোর মধ্যে ডায়বেটিস অন্যতম। ২০৩৫ সালের মধ্য বিশ্বের প্রতি ১০ জনের একজন ডায়বেটিস আক্রান্ত হবেন আশংকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ডায়বেটিস ফেডারেশন।