রাজশাহীতে অবরোধের কারণে নষ্ট হচ্ছে টমেটো
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজশাহী

রাজশাহীতে অবরোধের কারণে নষ্ট হচ্ছে টমেটো

Rajshahi Tometoবিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের টানা অবরোধে টমেটো নিয়ে মহাবিপাকে পড়েছেন রাজশাহীর গোদাগাড়ি উপজেলার চাষী ও ব্যবসায়ীরা। অবরোধের কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে টমেটো ভর্তি ট্রাক পাঠানো যাচ্ছে না। আর এসব টমেটো পচে নষ্ট হতে শুরু করেছে। এতে করে টমেটো চাষী ও ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছেন বলে জানা গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার ৩ হাজার ১’শ হেক্টর জমিতে আগাম শীতকালীন হাইব্রিড টমেটো চাষ হয়েছে। গত তিন সপ্তাহ ধরে  টমেটো ওঠা শুরু হওয়ায় স্থানীয় বিভিন্ন বাজারে টমেটোর সরবরাহ শুরু হয়। পাশাপাশি অনেক ব্যবসায়ী দেশের বিভিন্নস্থানে টমেটো পাঠাতে শুরু করে। কৃষকরা দামও পেয়েছিল ভাল। কিন্তু বাধ সাধে হরতাল-অবরোধ।

কৃষকরা জানান, অবরোধের কারণে বর্তমানে টমেটোর মূল্য কমে প্রতিমণ কাঁচা টমেটো ৭’শ থেকে ৮’শ টাকায় বিক্রি হচ্ছে। অথচ অবরোধের আগে প্রতিমণ কাঁচা টমেটো বিক্রি হয়েছে ১২’শ থেকে ১৩’শ টাকায়।

ব্যবসায়ীরা জানান, গোদাগাড়ীতে প্রতিবছর ৩ থেকে ৪’শ কোটি টাকার টমেটোর বাণিজ্য হয়। এভাবে হরতাল-অবরোধ থাকলে এবার ১’শ কোটি টাকার টমেটো বাণিজ্য হবে না বলে তারা আশঙ্কা করেন।

উপজেলা মহিশালবাড়ির কৃষক সুমন আলী জানান, চলতি বছর ২৫ বিঘা জমিতে হাইব্রিড টমেটো চাষ করেন। বিঘা প্রতি খরচ হয়েছে ২০ হাজার টাকা। জমি থেকে টমেটো উত্তোলন করে পাকা টমেটো ঢাকা ও চট্টগ্রামে পাঠানোর অপেক্ষায় রয়েছেন। কিন্তু টানা অবরোধের কারণে পরিবহন ব্যবস্থা ব্যাহত হয়ে টমেটো পাঠাতে পারেন নি। কিন্তু টমেটো বেশি পরিমাণে পেকে গেলেও টমেটো পাঠাতে না পারায় তার ব্যাপক আর্থিক ক্ষতি হবে বলে তিনি জানান।

সোনাদিঘীর টমেটো চাষী সাদিকুল ইসলাম জানান, মৌসুমের শুরুতে প্রতিমণ কাঁচা টমেটো বিক্রি হয়েছে ১৩’শ টাকায়। আর এখন অবরোধের কারণে প্রতিমণ টমেটো মাত্র ৭’শ টাকায় বিক্রি করতে হয়েছে। শুধু অবরোধের কারণে বাইরে থেকে পাইকারি ব্যবসায়ীরা আসতে না পারায় দাম কমে গেছে বলে জানান তিনি।

মহিশালবাড়ীর টমেটো ব্যবসায়ী হাবিবুর রহমান বলেন, ট্রাকে টমেটো ভর্তি করে ঢাকা যাওয়ার পথে সিরাজগঞ্জ এলাকায় আটকে রয়েছে। দুই একদিনের মধ্যে ঢাকায় ট্রাক পৌঁছাতে না পারলে সব টমেটো পচে নষ্ট হয়ে যাবে। এতে করে তার বড় ধরণের আর্থিক ক্ষতি হবে। যা কোনোভাবে পুষিয়ে নেয়া সম্ভব নয়।

টমেটো ব্যবসায়ী উজ্জ্বল হোসেন বলেন, গোদাগাড়ী থেকে প্রতিদিন ২ কোটি টাকা মূল্যের টমেটো দেশের বিভিন্নস্থানে পাঠানো হয়। অবরোধের কারণে টমেটো ভর্তি ট্রাক পাঠানো সম্ভব হচ্ছে না। এতে করে প্রতিদিন ব্যবসায়ী ও চাষীদের ১ কোটি টাকা ক্ষতি হচ্ছে।

এ প্রসঙ্গে গোদাগাড়ি কৃষি অফিসার ড. সাইফুল আলম জানান, উপজেলায় বাণিজ্যিকভাবে টমেটো চাষ করে কৃষক ও ব্যবসায়ীরা আর্থিকভাবে লাভবান হচ্ছে। এতে করে প্রতিবছর টমেটো চাষের জমির পরিমাণ ও ব্যবসায়িক প্রসার ঘটেছে। চলতি বছর চাষীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হলে আগামি বছর টমেটো চাষ কমে যাবে বলে আশঙ্কা করেন তিনি।

এই বিভাগের আরো সংবাদ