আশুগঞ্জ-বাখরাবাদে গ্যাস পাইপ লাইনের নির্মাণ কাজ শুরু

0
70
brammonbaria

bbariaগ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের অধীনে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-বাখরাবাদে দ্বিতীয় গ্যাস পাইপ লাইনের নির্মাণ কাজ শুরু হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে এই পাইপ লাইন নির্মাণ কাজের উদ্বোধন করেন গ্যাস ট্রান্সমিশন কোম্পানির জিটিসিএল’র মহাব্যবস্থাপক (ট্রান্সমিশন-ইস্ট) নিজামুল হাসান শরিচফ।

প্রায় ৬১ কি.মি. দীর্ঘ ও ৩০ ইঞ্চি ব্যাসের এই পাইপ লাইন কাজের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৭২৩ কোটি টাকা। আগামি আগস্ট মাসের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এই উপলক্ষে আশুগঞ্জ উপজেলার আড়াইসিধা বাঘমারা এলাকায় এক আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির মহাব্যবস্থাপক (কমপ্রেসার) আনোয়ার হোসেন, মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) আমজাদ হোসেন, প্রকল্প পরিচালক আলী হোসেন ও আশুগঞ্জ গ্যাম মেনিফ্লোড স্টেশনের  উপ-মহাব্যবস্থাপক মোঃ আব্দুল মোমেনসহ জিটিসিএলর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আশুগঞ্জ-বাহরাবাদ ৩০ ইঞ্চি ব্যাসের ২টি পাইপ লাইন দিয়ে গ্যাস সরবরাহ করা হলে বৃহত্তর চট্টগ্রামে গ্যাসের সরবরাহ ও  চাপ বৃদ্ধি পাবে। চট্রগ্রামে গ্যাস সংকটের জন্য যেসব শিল্পকারখানা বন্ধ রয়েছে তা আবারো সচল হয়ে উঠবে।

আশুগঞ্জ গ্যাম মেনিফ্লোড স্টেশনের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল মোমেন জানান- এই পাইপ লাইনটি বাস্তবায়িত হলে চট্টগ্রামের পাশাপাশি ঢাকার ডেমরা, সিদ্ধিরগঞ্জসহ যেসব এলাকায় গ্যাসের চাপ কম রয়েছে তা কেটে যাবে।

তিনি আরও জানান, এর ফলে বিভিন্ন শিল্পকারখানার গ্যাস সংকটের সমস্যা অনেকাংশে সমাধান হবে।

কেএফ/ এআর