প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে জার্মান অর্থনীতি

0
88

German_economic_growthজার্মানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০১৩ সালের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। ২০১২ সালের তুলনায় প্রবৃদ্ধির হার শুন্য দশমিক ৭ শতাংশ কমেছে। যদিও তা শুন্য দশমিক ৪ শতাংশ বাড়বে বলে আশা করা হয়েছিলো। দেশটির সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বিবিসি নিউজ।

জার্মান স্টাটিস্টিকস এজেন্সির প্রাথমিক পরিসংখ্যানে দেখা গেছে, বিদায়ী বছরের শেষ তিন মাসে প্রবৃদ্ধির হার একেবারেই বাড়েনি বললে চলে।

তা সত্ত্বেও অধিকাংশ অর্থনীতিবিদ মনে করছেন, ২০১৪ সালে ২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে জার্মান-অর্থনীতি ঠিকই ঘুরে দাঁড়াবে। দেশটির সরকারের তরফ থেকে আশা করা হচ্ছে, প্রবৃদ্ধি ১ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাবে।

দেশটির কমার্স ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জয়ের্গ ক্রায়েমার বলেছেন, আমরা আশা করছি এই বছর প্রবৃদ্ধি ১ দশমিক ৭ শতাংশ বাড়বে। আসন্ন বসন্তকাল থেকে জার্মান অর্থনীতি ঘুরে দাঁড়াবে এবং এরপর থেকে এই গতি অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, ইউরোজোন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের বৃহৎ রপ্তানিবাজার ধরার লক্ষ্যে হাতে নেওয়া উন্নয়ন-প্রচেষ্ঠা প্রবৃদ্ধি বাড়ানোর ক্ষেত্রে আমাদের অর্থনীতিতে সহায়ক ভূমিকা পালন করবে।