চলতি বছরে ৭ ট্যাব আসছে বাজারে

0
142

নতুন নতুন বৈশিষ্ট্যে ও সুবিধা নিয়ে চলতি বছরে বাজারে আসছে ৭  ট্যাব। এগুলো বাজারে আনছে স্যামসাং, আসুস, মাইক্রোম্যাক্স, এসার, প্যানাসনিক, লেনোভো ও অ্যালকাটেল টেক জায়ান্ট কোম্পানি। সম্প্রতি এসব টেক জায়ান্টদের কেউ কেউ তাদের পণ্য ইলেকট্রনিক প্রদর্শনীতে দেখিয়েছে। কোম্পানিগুলো জানিয়েছে, এই সব ট্যাবের মাধ্যমে তারা প্রযুক্তি প্রেমীদের নতুন নতুন সুবিধা দিতে পারবে। জেনে নিন- এ বছরের ট্যাবগুলো কী কী হতে পারে।

 

স্যামসাং গ্যালাক্সি নোট প্রো ১২.১:

samsung

কোরিয়ান প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং প্রিমিয়াম ক্লাস ‘স্যামসাং গ্যালাক্সি নোট প্রো’ তৈরির জন্য কাজ করছে। চলতি বছরের শুরুর দিকে স্যামসাং-এর নতুন এই বিশালাকার গ্যালাক্সি নোট প্রো’র আনুষ্ঠানিক ঘোষণা করবে বলে জানিয়েছে। এর ডিসপ্লের আকার হবে ১২.২-ইঞ্চি, যা বর্তমান গ্যালাক্সি নোট ১০.১-এর চেয়েও বড়। (২৫৬০*১৬০০) পিক্সেল রেজুলেশনের এই ডিসপ্লের পাশাপাণি কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ৩ গিগাবাইট র‌্যাম এবং অবিশ্বাস্য ৯,৫০০ এমএএইচ ব্যাটারি থাকবে।

আসুসের ভাইভো ট্যাব নোট ৮:

asus

৮.১ ইঞ্চির ট্যাবলেট বের করছে আসুস। এটি একটি শক্তিশালী স্টাইলিশ ট্যাবলেট। পাতলা এবং হালকা ট্রান্সফর্মার প্যাডে লেখা যাবে হাতে লেখার মতোই এছাড়া ইচ্চা মতো ছবি আকা সম্ভব হবে এতে।

এছাড়া এতে থাকবে ইনটেল এটম জেড ৩৭৪০ প্রসেসর এবং ২ জিবি র‌্যাম।

 

মাইক্রোম্যাক্সের ল্যাবট্যাব:

micromax

ভারতের স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স আনছে নিজস্ব দুই অপারেটিং সিস্টেমচালিত ট্যাবলেট ল্যাপট্যাব। ট্যাবটিতে একই সঙ্গে উইন্ডোজ ৮ এবং অ্যান্ড্রোয়েড জেলিবিন অপারেটিং সিস্টেমে চলবে।১.৪৬ গিগাহার্জের ইন্টেল সিলিরণ প্রসেসরে চালিত এ ট্যাবলেটটি প্রথম ট্যাবলেট যা কিনা উইন্ডোজ এবং অ্যান্ড্রোয়েডে ডুয়াল বুট করতে পারে। এছাড়া ২ জিবি র‌্যাম ও ১০.১ ইঞ্চির আইপিএস ডিসপ্লে(১২৮০*৮০০পি) থাকবে এতে।এছাড়া ২ মেগাপিক্সেল ক্যামেরা, লাইট সেন্সর, ব্লুটুথ ৪.০ এবং ওয়াইফাই এবং ওয়্যারলেস কিবোর্ডসহ ট্যাবলেটটির ইন্টারনাল স্টোরেজ হলো ৩২ জিবি। যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ৬৪ জিবি পর্যন্ত বাড়ানো যায়।

 

এসার আইকোনিয়া এ১- ৮৩০:

acer

৭.৯ ইঞ্চি (৭৬৮*১০২৪ পিক্সেল) আইপিএস ক্যাপাসিটিভ টাচ ডিসপ্লে, ১.৬ গিগাহার্টজ কোয়াডকোর মিডিয়াটেক প্রসেসর, ১ জিবি র‌্যাম, ৮/১৬ জিবি রম, মাইক্রো এসডি সাপোর্ট, ৫ এমপি রেয়ার ক্যামেরা এবং এন্ড্রয়েড ৪.২ জেলিবিনের ট্যাব বাজারে আনছে এসার। এছাড়া এতে থাকবে ৩জি (অপশনাল),ওয়াইফাই,জিপিএস, ব্লুটুথ, ১০৮০ পি ফুল এইচডি ভিডিও প্লেব্যাক, ইন্টারনাল স্পিকার, ৩২৫০ এমএএইচ ব্যাটারি, ৭ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ, ইন্টেল অ্যাটম জেড ২৫৬০ প্রসেসর।

প্যানাসোনিকের টাফ ট্যাব এফজেড-এম১:

panasonic

M১ নামের  ট্যাবটির সাথে রয়েছে ৭” টাচ ডিসপ্লে(১২০০*৮০০পি),চতুর্থ প্রজম্মের ইন্টেল হেসেলল কোর প্রসেসর। সাথে রয়েছে এলটিই (৪জি) অথবা ওয়াইম্যাক্স এবং ১০ ঘন্টা ব্যাটারীতে চলবার নিশ্চয়তা। অন্যান্য ট্যাবের মত ব্যাটারিটি বিল্ট-ইন নয় ফলে প্রয়োজনে সাথে আরেকটি ব্যাটারি রেখে কাজ চালিয়ে যেতে পারবেন ঘন্টার পর ঘন্টা।

লেনোভো থিংক প্যাড ৮:

lenovo

থিংক প্যাড ল্যাপটপের মধ্যে থিংক প্যাড ৮ নামের নতুন ল্যাপট্যাব বাজারে আনছে লেনোভো। বিশেষত ব্যবসায়িককাজে ব্যবহারের জন্যই তৈরি এটি। এতে রয়েছে ‘ইনফিনিটি স্ক্রিন’ এর ৮.৩ ইঞ্চির ডিসপ্লে, উইন্ডোজ ৮.১ ট্যাবলেব।এছাড়া ২.৪ গিগাহার্জের ইন্টেল জেড ৩৭৭০ কোয়াড কোর বে ট্রায়াল প্রসেসর ও ২ জিবি র‌্যাম রয়েছে এতে। থিংক প্যাড ৮ এ রয়েছে ১০ পয়েন্টের মাল্টি টাচ সম্বলিত ফুল এইচডি ডিসপ্লে।অ সাথে থাকছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা ও ২ মেগাপিক্সেলের ফন্ট ক্যামেরা।

অ্যালকাটেল ওয়ান টাচ পপ ৮:

alcatle

সম্প্রতি অ্যালকাটেল সিইএস-এর এক প্রদশর্নীতে দেখিয়েছে নতুন ৭ ও ৮ ইঞ্চির ট্যাবলেট।ওয়ান টাচ পপ ৮ একটি অ্যান্ড্রয়েট চালিত ট্যাবলেট। এতে রয়েছে ৮ ইঞ্চির ডিসপ্লে(১২৮০*৮০০), ১.৩ গিগাহগার্জের কোয়াড কোর প্রসেসর এবং ১ জিবি র‌্যাম।এতে থাকবে ২ মেগাপিক্সেলের ক্যামেরা ও ভিজিএ ক্যামেরা।

সুত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

এস রহমান