প্রবৃদ্ধি ৬ শতাংশের কম হবে: বিশ্বব্যাংকের পূর্বাভাস

0
87

World_Bank_GEP

রাজনৈতিক অস্থিরতা আর সংঘাতের কারণে এবার বাংলাদেশ তার কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জন করতে পারবে না। চলতি ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হলেও বিশ্বব্যাংকের হিসেবে এটি থাকবে ৬ শতাংশের নিচে। বছর শেষে প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৫ দশিমক ৭ শতাংশ। শুধু এ বছর নয়, আগামি দুই বছরেও বাংলাদেশের প্রবৃদ্ধি হার ৭ শতাংশ ছুঁতে পারবে না বলে মনে করছে সংস্থাটি। তারা মনে করছে, আগামি দুই বছরে যথাক্রমে ৬ দশিমক ১ ও ৬ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

বুধবার প্রকাশিত বিশ্বব্যাংকের গ্লোবাল ইকনোমিক প্রসপেক্টস শিরোনামের প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। বিশ্বব্যাংকের ওয়েবসাইটে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

অবশ্য তারপরও বাংলাদেশের প্রবৃদ্ধি হবে দক্ষিণ এশিয়ায় তৃতীয় সর্বোচ্চ। চলতি বছর এ অঞ্চলে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে ভূটানে। বছর শেষে দেশটির প্রবৃদ্ধি দাঁড়াবে ৮ দশিমক ১ শতাংশ। এর পর থাকবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় অর্থনীতি ভারত। দেশটির অর্থনীতিতে প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ২ শতাংশ। পাকিস্তানের প্রবৃদ্ধি হবে বাংলাদেশের অর্ধেকের কাছাকাছি।

প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে, এ বছর বিশ্ব অর্থনীতি তার মন্দাদশা কাটিয়ে উঠতে পারে। ইউরোপ ও আমেরিকার মত উন্নত অর্থনীতিও ঘুরে দাঁড়াতে পারে। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশ হয়তো তার সুফল পাবে না।