পাকিস্তানে আইতিজাজের নামানুসারে স্টেডিয়াম ও স্কুলের নাম

0
87

Aitzaz_Hasanআত্মঘাতী বোমা-হামলা থেকে স্কুল ও সহপাঠী রক্ষার বীরত্বের জন্য নিহত কিশোর আইতিজাজ হাসানকে পাকিস্তানের সর্বোচ্চ নাগরিক সম্মান সিতারা-ই-শুজ্জতদেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানা গেছে। এছাড়া আইতিজাজের স্কুল এবং খাইবার-পখতুনখোয়া প্রদেশের ইব্রাহিমজাই এলাকায় একটি স্টেডিয়াম তৈরি করে সেটার নামকরণ আইতিজাজের নামানুসারে করা হবে ঘোষণা দিয়েছে পাক প্রশাসন। খবর এএফপির।

প্রাদেশিক প্রশাসনের রাজনৈতিক উপদেষ্টা আমজাদ আফ্রিদি পাকিস্তান সরকারের পক্ষ থেকে নিহত আইতিজাজের মা-বাবার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। বাড়ির লোকজনকে সমবেদনা জানানোর সঙ্গে তাদের ৫০ লক্ষ পাকিস্তানি টাকাও সাহায্য করেন তিনি। এরপরই আফ্রিদি ঘোষণা করেন, এই এলাকায় একটি স্টেডিয়াম তৈরি করে তার নামকরণ করা হবে আইতিজাজের নামানুসারে এবং সে যে স্কুলে পড়ত সেই স্কুলের নামও রাখা হবে এই নিহত কিশোরের নামেই।

দেশটির আরেক সাহসিনী মালালা ইউসফজাই ১৪ বছরের আইতিজাজ হাসানকে নিজের জীবন বিপন্ন করে হাজারখানেক শিক্ষার্থীর প্রাণরক্ষা করার জন্য সম্মান জানিয়েছেন। মালালার লক্ষ্য ছিল খাইবার-পখতুনখোয়ায় নারীশিক্ষার প্রসার ঘটানো, অন্যদিকে আইতিজাজ চেয়েছিল নিজের স্কুলকে জঙ্গি হামলার হাত থেকে রক্ষা করতে। তাই অপরিচিত সহযোদ্ধাকে অকুণ্ঠ সম্মান জানিয়েছে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করে সারা বিশ্বের খ্যাতি অর্জন করা মালালা।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি পাকিস্তানের উত্তর-পচিমাঞ্চলের পুলিশ প্রধান নাসির খান দুররানি পেশোয়ারের প্রাদেশিক মন্ত্রীর মাধ্যমে দেশটির প্রধানমন্ত্রী বরাবর আইজাজকে সর্বোচ্চ নাগরিক সম্মান সিতারা-ই-শুজ্জাত প্রদানের সুপারিশ করেন।