চলতি বছরে বাজার মাতাবে ৮ স্মার্টফোন

0
149

মানুষ চায় নতুনত্ব, আরও একটু আধুনিক, স্ক্রিনটা বড় হলে মন্দ হয় না। বডি হবে স্টিলের, পানি-ধুলা রোধী, স্পিড হবে পিসির মতোই- এমন সব বৈশিষ্ট্য নিয়ে বাজারে ৮ ধরনের নতুন স্মার্টফোন আনছে সনি, লেনোভো, আসুস, এসার, হাওয়াই, জেডটিই ও অ্যালক্যাটল প্রযুক্তি কোম্পানি।  তারা  জানিয়েছে, এই স্মার্টফোনগুলো চলতি বছরে প্রযুক্তির বাজার মাতাবে। এর মাধ্যমে গত বছরে বাজার মাত করা  অ্যাপলের আইও এস, গুগলের অ্যান্ড্রয়েড, মাইক্রোসফটের উইন্ডোস, নকিয়ার সিম্বিয়ান, স্যামসাং এবং ব্লাকরেরির স্মার্টফোনকে ছাড়িয়ে যাবে বলে আশা তাদের ।

এখন  দেখে নেওয়া যাক, বাজারে আপকামিং স্মার্টফোনগুলো কী কী এবং তাদের সুবিধাই বা কি-

১. এক্সপেরিয়া জেড ১ কমপ্যাক্ট

1

স্মার্টফোনটিতে থাকবে ৪.৩ ইঞ্চি মাপের ডিসপ্লে, অ্যালুমিনিয়ামের বডি, ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ। এছাড়া ২ দশমিক ২ গিগাহার্টজের কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, দুই গিগাবাইট র‌্যাম ও উন্নত ব্যাটারি। পাশাপাশি মাইক্রোএসডি কার্ডও সাপোর্ট করবে এটি। স্মার্টফোনটি হবে পানি প্রতিরোধী।

২. লেনোভো ভাইব জেড

2

‘ভাইব জেড’ নামের এই স্মার্টফোনে রয়েছে ৫.৫-ইঞ্চি স্ক্রিন যার প্রযুক্তি আইপিএস এবং রেজুলেশন ১০৮০পি ফুল এইচডি। ৪৪০পিপিআই পিক্সেল ডেনসিটিতে এর ডিসপ্লে হয়ে উঠেছে অসাধারণ। এছাড়া ১৩-মেগাপিক্সেল ক্যামেরা ও অ্যাপারচার ১.৮ রয়েছে এতে। যার ফলে একেবারেই কম আলোতেও ভালো ছবি তোলা সম্ভব হবে। এছাড়াও সামনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। লেনোভো ভাইব জেড-এ রয়েছে ২.২-গিগাহার্জ কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর ও ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ। আর র‌্যাম দেওয়া হয়েছে ২ গিগাবাইট।

৩. আসুসের জেনফোন ৬

3

এতে আছে ৬ ইঞ্চি আকারের ডিসপ্লে।  প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ২ গিগাহার্জ এর ইন্টেল জেড২৫৮০ সিপিউ যা কি না কোয়াড থ্রেড হাইপার থ্রেডিং প্রযুক্তিতে চলে। এর প্রসেসরের সাথে ব্যবহার করা হয়েছে ১ গিগাবাইট র‍্যাম, মাইক্রোএসডি কার্ড স্লট এবং ৩২৩০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি। এর ১৩ মেগাপিক্সেল ক্যামেরাতে ব্যবহার করা হয়েছে আসুসের নিজস্ব আসুস পিক্সেলমাস্টার প্রযুক্তি যা ছবি তোলার অভিজ্ঞতাকে আরও উন্নত করবে।

৪. এসার লিকুই জেড ৫

4

উচ্চ মানের এই স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে জেলি বিনি। ৫” পর্দায় রয়েছে ৮৫৪X৪৮০ রেজ্যুলুশন এবং ব্যবহার করা হয়েছে আইপিএস প্রযুক্তি। সংগে থাকছে ডুয়ের-কোর বিশিষ্ট ১.৩ গিগাহার্জ প্রসেসর, ৫-মেগাপিক্সেল ক্যামেরা এবং ২০০০ এমএএইচ ব্যাটারি।  সামনে থাকছে ভিজিএ ক্যামেরা।৫১২ মেগাবাইটের র‌্যাম।অভ্যন্তরীণ ডাটা সংরক্ষণের জন্য থাকছে ৪ জিপি মাইক্রোএসডি কার্ড।

৫. হাওয়াই এসেন্ড মেট২

5

এতে থাকছে ট্যাবলেটের আকারের মতো ৬.১ ইঞ্চির পর্দা, যা আইফোনের চেয়ে দ্বিগুণ। একে ফ্যাবলেটও বলা যেতে পারে। এর ব্যাটারির আকার নরমাল ব্যাটারির চেয়ে বড় হবে। এছাড়া আইফোনের ব্যাটারি চেয়ে তিনগুণ বেশি চার্জ ধারণ করতে সক্ষম হবে। স্বাভাবিক ব্যবহারে এই চার্জ থাকবে প্রায় চারদিন। এছাড়া এই ফোনটি একটি ইউএসবি ক্যাবলের মাধ্যমে ছোট ছোট মোবাইল ফোনকে চার্জ করতে সক্ষম হবে ।

৬. জেডটিই নাবিয়া জেড ৫ এস

6

পিসির মতো নতুন সুবিধা নিয়ে বাজারে আসছে চিনা কোম্পানি জেডটিই। এতে থাকবে ৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে । সাথে থাকছে ২.৩ গিগাহার্জের স্ন্যাপড্রাগন প্রসেসর, ২ জিবি র‌্যাম,১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ১৬ জিিব এবং ৩২ জিবির অভ্যন্তরীন কার্ড। এছাড়া ব্যাটারি থাকছে ২৩০০ এমএএইচ।

৭.সনি এক্সপেরিয়া জেড ১

7

ফোনটি দেখতে আকর্ষণীয় হবে। এতে থাকবে ৩.৫ এমএম হেডসেট জ্যাক। পানি রোধ করতে সক্ষম হবে। তথ্য সংরক্ষণের এতে আরও থাকবে আভ্যন্তরীণ ৩২ জিবি কার্ড। এছাড়া অন্যান্য বৈশিষ্ট্য সনি এক্সপেরিয়া জেড১ কমপ্যাক্টের এর মতো।

৮. অ্যালকাটেল আইডোল এক্স প্লাস

8

পাঁচ ইঞ্চি মাপের ফুল এইচডি ডিসপ্লেযুক্ত অ্যান্ড্রয়েড জেলি বিন অপারেটিং সিস্টেমনির্ভর ‘আইডল এক্স প্লাস’ স্মার্টফোনটিতে রয়েছে অক্টা কোরের প্রসেসর। ২ জিবি র‌্যাম, ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা, ১৬ জিবির অভ্যন্তরীণ কার্ড। বিশেষ বুম ব্যান্ড স্মার্টঘড়ির সঙ্গে প্যাকেজ হিসেবে অ্যালকাটেল স্মার্টফোনটি বাজারে আনছে টিসিএল। টিসিএলের তৈরি স্মার্ট হাতঘড়িটি স্মার্টফোনের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারে।

সুত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া

এস রহমান/