দাসত্বের সেলুলয়েড ইতিহাস জিতে নিল গোল্ডেন গ্লোব

0
71

12 years slave won golden globeদাসত্বের অন্ধকার পৃথিবীতে থেকে বিদায় নিয়েছে  গত শতাব্দীতে। মানব ইতিহাসের অমানবিক এই অধ্যায় জুড়ে এতটাই নৃশংসতা ছিল যে বইয়ের পাতায় কিংবা সিনেমার পর্দায় তা এখনো আলোড়িত করে আমাদের। এমনই এক নৃশংসতাকে সেলুলয়েড বন্দী করে গতবছর পৃথিবীর সামনে হাজির করেছিলেন ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক স্টিভেন ম্যাককুইন। টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ নামের এই সিনেমা বছরের শুরুতেই জয় করে নিল বিশ্বের অন্যতম সম্মানসূচক পুরুস্কার গোল্ডেন গ্লোব। ডেইলি মেইলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলটন হোটেলে গোল্ডেন গ্লোবের ৭১তম আসর বসেছিল গতকাল। সাত প্রতিযোগীকে হারিয়ে পৃথিবীর প্রতিথযশা চলচ্চিত্র-সাংবাদিকদের ভোটে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয় আমেরিকান এক কৃষ্ণাঙ্গের জীবন নিয়ে তৈরি এই সিনেমা।

এই আসরে মিউজিক্যাল এবং কমেডি বিভাগে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে আমেরিকান হাসেল। সেরা নির্দেশকের পুরুস্কার জিতেছেন গ্রাভিটির পরিচালক আলফানসো চুয়ারন। ওলফ অব ওয়াল স্ট্রিটে অনবদ্য অভিনয়ের জন্য মিউজিক্যাল এবং কমেডি বিভাগে লিওনার্দো ক্যাপ্রিও এবং ডালাস বায়ারস ক্লাবের জন্য ড্রামা বিভাগে ম্যাথিউ ম্যাক কনাউঘেই সেরা অভিনেতার পুরুস্কার জয় করেন। এছাড়াও ব্লু জেসমিনের জন্য কেট ব্লানচেট ড্রামা বিভাগে এবং আমেরিকান হাসেলের জন্য অ্যামি অ্যাডামস মিউজিক্যাল এবং কমেডি বিভাগে সেরা অভিনেত্রীর পুরুস্কার জয় করেন।