হাসিনা-খালেদা এক কাতারে

0
83

Hasina_Khaledaআবারও প্রধানমন্ত্রী হলেন আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা। রোববার বিকালে তিনি নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। এ নিয়ে তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী হলেন তিনি। আর এর মধ্য দিয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদার সঙ্গে একটা বড় ব্যবধান দূর হল। তিনিও খালেদার সমান হলেন। এর আগে খালেদাও তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।  তারা দু’জনই এখন এক কাতারে।

১৯৯১ সাল হুসাইন মুহাম্মদ এরশাদ সরকারের পতনের মধ্য দিয়ে দেশে হাসিনা-খালেদা যুগ শুরু হয়। এরশাদ পরবর্তী প্রথম সরকারের প্রধানমন্ত্রী হন বেগম খালেদা জিয়া। ১৯৯৬ সালে খুবই অল্প সময়ের জন্য তিনি দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। একই বছর অনুষ্ঠিত নির্বাচনে প্রথমবারের মত ক্ষমতায় আসে বাংলাদেশ আওয়ামীলীগ। দলের সভাপতি শেখ হাসিনা প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর ২০০১ সালের নির্বাচনে জামায়াতের সঙ্গে জোট করে ফের ক্ষমতায় ফিরে আসে বিএনপি। বেগম খালেদা জিয়া তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী নির্বাচিত হন। আর ২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামীলীগের নের্তৃত্বাধীন মহাজোট সরকার। যথারীতি এ সরকারে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা।

দশম নির্বাচনে জয়ী হয়ে কোন দল সরকার গঠন করবে তা নিয়ে অনিশ্চয়তা থাকায় প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়ার সঙ্গে শেখ হাসিনার ব্যবধান কমানোর বিষয়টি পেন্ডলামের মত দুলছিল। নির্বাচনে আওয়ামীলীগ জয়ী হলে ব্যবধান সমান হবে, অন্যদিকে বিএনপি জয়ী হলে ব্যবধান আরও বেড়ে যাবে। কিন্তু দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় পুন:রায় শেখ হাসিনার প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। রোববার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ন্যূনতম অনিশ্চয়তাটুকুও দূর হয়ে যায়।