ডিসেম্বরে ভারতের রপ্তানি প্রবৃদ্ধি মাত্র ৩.৪৯ শতাংশ

0
72

INDIA'S FOREIGN TRADEঅর্থনীতিবিদদের প্রত্যাশার উল্টোপথে হাঁটছে ভারতের রপ্তানি প্রবৃদ্ধি। বিগত ডিসেম্বর মাসে দেশটির রপ্তানি বেড়েছে মাত্র ৩ দশমিক ৪৯ শতাংশ, যা তার পূর্ববর্তী ছমাসের তুলনায় সর্বনিম্ন। মূলত নভেম্বর  মাস থেকে দেশটির রপ্তানি প্রবৃদ্ধির গতি কমতে শুরু করে যা ডিসেম্বরে এসে আরও ঝিমিয়ে পড়ে। অথচ, অর্থনীতিবিদদের প্রত্যাশা ছিলো চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে দেশটির মোট অভ্যন্তরীন উত্‍পাদন বৃদ্ধির হার ৫ শতাংশে পৌঁছবে, এতে রপ্তানিও উর্ধ্বমূখী হবে। খবর দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস ও ফার্স্টপোস্ট বিজনেসের।

দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এস আর রাও বলেন, রপ্তানির কচ্চপগতির জন্য একটিমাত্র পণ্যই দায়ী। সেটা হল পেট্রোলিয়ামজাত পণ্য।

পেট্রোলিয়ামজাত পণ্যের রপ্তানি কমে যাওয়াতে দেশটির মোট রপ্তানি বৃদ্ধির হার গত দুমাসে বড়সড় ধাক্কা খেয়েছে। ডিসেম্বরে দেশের পেট্রোলিয়ামজাত পণ্যের রপ্তানি তার আগের বছরের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ কমেছে। ডিসেম্বরে ভারত থেকে রপ্তানির পরিমাণ ২ হাজার ৬৩০ কোটি ডলার হয়েছে। ২০১২ সালের ডিসেম্বর মাসে ওই পরিমাণ ছিল ২ হাজার ৫৪০ কোটি ডলার।

রপ্তানি কমে যাওয়ার একটা বড় কারণ হলো দেশটির কেন্দ্রীয় সরকারের কাছে রপ্তানিকারীদের প্রায় ৫ হাজার কোটি রুপির কর ফেরত বকেয়া রয়েছে।