পুলিশপ্রধান শহীদুল, র‍্যাবের বেনজীর

0
61
shahidul and benzir
এ কে এম শহীদুল হক ও বেনজীর আহমেদ (ফাইল ছবি)
shahidul and benzir
এ কে এম শহীদুল হক ও বেনজীর আহমেদ (ফাইল ছবি)

পুলিশের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) এ কে এম শহীদুল হককে নতুন মহাপরিদর্শক (আইজি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

একইসাথে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দেওয়া হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশানার বেনজীর আহমেদকে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন হাইওয়ে পুলিশের ডিআইজি আসাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ পদায়নের আদেশ দেওয়া হয়।

পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার অবসরে যাওয়ায় শহীদুল হককে নতুন আইজি পদে নিয়োগ দেওয়া হয়েছে। র‍্যাবের সাবেক ডিজি হাসান মাহমুদ ২০১০ সালের ৩১ অগাস্ট আইজিপির দায়িত্ব নেওয়ার পর চার বছর চার মাস এই দায়িত্বে ছিলেন। তিনিই এই পর্যন্ত সবচেয়ে বেশি সময় পুলিশের আইজি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তার স্থলাভিষিক্ত হওয়া শহীদুল হক ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। তার গ্রামের বাড়ি শরীয়তপুরে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করার পাশাপাশি চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালন করেছেন তিনি। আইজিপি হিসেবে নিয়োগ পাওয়ার আগে ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বও পালন করেছেন শহীদুল হক।

এদিকে র‌্যাবের ডিজি মোখলেসুর রহমানও অবসরে যাচ্ছেন। তাই এই বিশেষ বাহিনীর নতুন ডিজি হিসেবে নিয়োগ পেয়েছেন বেনজীর আহমেদ।

তার বাড়ি গোপালগঞ্জে। তিনি ১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। সন্ত্রাস দমনে আন্তর্জাতিক প্রশিক্ষণপ্রাপ্ত বেনজীর জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া এবং কসোভোতেও কাজ করে এসেছেন।