আড়াই শ কোটি ইউয়ানের বন্ড ছেড়েছে চিন

0
73

yuanআন্তর্জাতিক মুদ্রা হিসেবে ইউয়ানকে তুলে ধরার জন্য বেশ কয়েক বছর ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন। তারই প্রেক্ষিতে সম্প্রতি লন্ডনে ২৫০ কোটি ইউয়ানের বন্ড ছেড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। এ বন্ড লন্ডন স্টক এক্সচেঞ্জে লেনদেন হবে।  রোববার দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চিনের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, পশ্চিমা দেশে চিনের মুদ্রার বন্ড প্রচলনের এটিই প্রথম উদ্যোগ। এছাড়া চীন ও যুক্তরাজ্যে ব্যবসা-বাণিজ্যে প্রসারণের লক্ষ্যে চিনের মুদ্রা বাজার উন্নয়নে লন্ডন স্টক এক্সচেঞ্জে এই মুদ্রা স্থান পেয়েছে। এদিকে ব্যাংক অব চায়নার সুযোগ সুবিধায় এই শাখাটি লন্ডনে চিনের বন্ড পুরোপুরিভাবে চালু করেছে বলে জানিয়েছেন ব্যাংক অব চায়নার লন্ডন শাখার মহা-ব্যবস্থাপক ফ্যাং ওয়েনজিয়ান।

যুক্তরাজ্যে জানিয়েছে, লন্ডন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বৈদেশিক মুদ্রার বাজার। খুব শিগগীরই চিনের ব্যাংকগুলো ব্যবসার ক্ষেত্রে এখানে তাদের শাখা বাড়াতে সক্ষম হবে। আর এর মাধ্যেমে আন্তর্জাতিক মুদ্রা হিসেবে ইউয়ানকে তুলে ধরার পথ অনেকটাই প্রশস্ত করতে পারবে ।

এর আগে এশিয়া ও আফ্রিকায় ইউয়ান মুদ্রা ব্যবহার বৃদ্ধির চেষ্ঠা চালিয়েছিল দেশটি। বেইজিং অবশ্য বিশ্বের উন্নয়নশীল ও অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে আর্থিক সহায়তা ও লোন দেওয়ার শর্তে ব্যবসা-বাণিজ্যসহ আন্তর্জাতিক বাজারে ইউয়ান মুদ্রা প্রচলনের উদ্যেগ নেয়।

এসরহমান/