বাংলাদেশ গ্যাস ফিল্ডের প্রায় ২৯০ কোটি টাকার মুনাফা অর্জন

0
83

গ্যাস ফিল্ডবাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানী লিমিটেড (বিজিএফসিএল)  বিগত ২০১২-১৩ অর্থবছরে ২৮৯ কোটি টাকার মুনাফা অর্জন করেছে। কোম্পানিটির ৫৮তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানানো হয়।

গত শুক্রবার কোম্পানী বোর্ডের চেয়ারম্যান এবং জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের মোঃ মোজাম্মেল হক খানের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় আরও জানানো হয়, বিগত অর্থবছরে গ্যাস ও পেট্রোলিয়ামজাত দ্রব্যাদি বিক্রয় এবং অন্যান্য খাতে মোট দুই হাজার ৫৭৮ কোটি টাকা রাজস্ব আয় করে। সম্পূরক শুল্ক ও ভ্যাটসহ অন্যান্য খাতের মোট রাজস্ব ব্যয় হয় দুই হাজার ২৮৮ কোটি টাকা। এছাড়া ২০১২-২০১৩ অর্থ বছরে কোম্পানী সম্পূরক শুল্ক ও ভ্যাট, ডিএসএল, লভ্যাংশ এবং আয়কর বাবদ মোট ২ হাজার ১২৪ কোটি টাকা সরকারী কোষাগারে জমা প্রদান করেছে।

সভায় আরো জানানো হয়, দেশের গ্যাস সংকট নিরসনে কোম্পানিটি বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। উন্নয়ন প্রকল্পসমূহের মধ্যে নিজস্ব অর্থায়নে ২টি, এশীয় উন্নয়ন ব্যাংক এর আর্থিক সহায়তায় ২টি, জিওবি অর্থায়নে ১টি এবং জিডিএফ এর অর্থায়নে ৪টি প্রকল্প রয়েছে। প্রকল্পের আওতায় ইতোমধ্যে বাখরাবাদ কূপ- ২ ও ৯ এবং তিতাস কূপ নং-১৭, ১৮, ২০ ও ২১ এর খনন শেষে দৈনিক প্রায় ৮০ মিলিয়ন ঘণফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে।

বার্ষিক সাধারণ সভায় বোর্ডের চেয়ারম্যান কোম্পানীর উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত রেখে রাষ্ট্রের উন্নয়ন ত্বরান্বিত করতে দক্ষতা ও মেধার পাশাপাশি সততা ও নিষ্ঠার সাথে কাজ করায় বিজিএফসিএল এর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন।