বছরজুড়ে বহুজাতিকের জয়জয়কর

নিজস্ব প্রতিবেদক

0
87
Multinational1
কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো
Multinational1
কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো

বিদায়ী বছরে পুঁজিবাজারে রাজত্ব করেছে বহুজাতিক কোম্পানিগুলো। এই কোম্পানিগুলোর আয়, লভ্যাংশ এবং দর সবকিছুই তালিকাভুক্ত অন্য কোম্পানির তুলনায় বেশি হয়েছে।

তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলোর গত ১ বছরের আর্থিক হিসাব পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ঢকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি বহুজাতিক কোম্পানি রয়েছে। এর মধ্যে বছরের সবচেয়ে আলোচিত কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট। এই কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্তির পর থেকে লোকসান গুণেছে। এর ফলে বিগত বছরগুলোতে কোম্পানি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিতে পারেনি। কিন্তু ২০১৪ সালে প্রথম কোম্পানিটি ৫ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছে।

এদিকে এই বছরের এপ্রিলে বিশ্বের সেরা সিমেন্ট কোম্পানি হোলসিম ও লাফার্জ একীভূত হয়। একইসাথে অর্ধবার্ষিকী ও তৃতীয় প্রান্তিকেও কোম্পানিটির আয় বেড়ে যায়। তবে বছরের শুরু থেকেই এই শেয়ারের দর ব্যপক পরিবর্তন আসে। আলোচ্য বছরের শুরুতে লাফার্জের সর্বনিম্ন দর ৩১ টাকা ছিল। আর সর্বোচ্চ দর ছিল ১৪৫ টাকা ৪০ পয়সা। অর্থ্যাৎ এক বছরে শেয়ারটির দর বেড়েছে ১১৪ টাকা ৪০ পয়সা বা ৩৬৯ শতাংশ।

আলোচিত বছরে লিন্ডেবিডি সর্বনিম্ন ১২২ টাকা দরে লেনদেন হয়। আর এক বছরে শেয়ারটির  দর এক হাজার ৪২ টাকা ৯০ পয়সা বা ৮৫৪% বেড়ে সর্বোচ্চ এক হাজার ৪২ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়েছে।

বিদায়ী বছরে গ্রামীণফোন সর্বনিম্ন ১৯৭ টাকা ৫০ পয়সা দরে লেনদেন হয়। আর এক বছরে শেয়ারটির  দর ২১১ টাকা ৫০ পয়সা বা ২% বেড়ে সর্বোচ্চ ৪০৯ টাকায় লেনদেন হয়েছে।

এছাড়া হাইডেলবার্গ সিমেন্টের ২৩৭ টাকা ৩০ পয়সা বা ৬৩%, আরএকে সিরামিকের ৩০ টাকা ৭০ পয়সা বা ৭৫%, সিঙ্গারবিডির ৮৬ টাকা বা ৪৯%, বিএটিবিসির ১ হাজার ২৬৯ টাকা বা ৮০%, বার্জার পেইন্টসের ৫০২ টাকা বা ৩৭%, ম্যারিকোর ৬৩৭ টাকা বা ৮৭%, গ্লাক্সো স্মিথের ৯৪০ টাকা বা ১০০%, রেকিট বেনকিজারের এক হাজার ১৫৯ টাকা বা ১৩৭% এবং বাটা সু কোম্পানির ১০৭.৬৪% দর বেড়েছে।

অপরদিকে সমাপ্ত অর্থবছরে ৫ বহুজাতিক কোম্পানি অন্তবর্তীকালীন লভ্যাংশ দিয়েছে। এই বছরে রেকিটবেনকিজার ও বাটা সু ১৭৫% অন্তর্বর্তীকালীন  লভ্যাংশ দিয়েছে। এছাড়া সিঙ্গারবিডি ১৬০%, ম্যারিকো ১৫০% ও গ্রামীণফোন ৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছে।

অর্থসূচক/এসএ/