আবারও এক নম্বর হতে চায় টয়োটা

0
89

toyota_জাপানের অন্যান্য গাড়ি নির্মাতা কোম্পানিকে টপকে এই বছরে ১০ মিলিয়ন বা এক কোটিরও  বেশি গাড়ি উৎপাদন করবে বলে জানিয়েছে টয়োটা মটরস। আর এর মধ্য দিয়ে কোম্পানিটি আবারও গাড়ি শিল্পের এক নম্বর প্রতিষ্ঠান হতে চায়। জাপানের দ্য আশাই শিমবুন সংবাদ সংস্থার বরাত দিয়ে শনিবার দি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের এপ্রিলের পর থেকে টয়োটা গ্রুপের গাড়ি উৎপাদন সাময়িকভাবে কমে যায়। এ সময় জাপান তাদের ওপর ভোক্তাকর ৫ শতাংশ থেকে ৮ শতাংশে বাড়িয়ে দেয়। এ কারণে নির্ধারিত গাড়ি বিক্রিতে খুব বেশি মুনাফা না পাওয়ায় টয়োটার গাড়ি বিক্রিও কমে যায়। আর এ কারণেই কোম্পানিটি তাদের লক্ষ্যে পৌঁছাতে পারেনি বলে প্রতিবেদনে বলা হয়।

২০১৩ সালে টয়োটার লক্ষ্য ছিল ২০১২ সালে এক নম্বরে থাকা জেনারেল মটরসকে ছাড়িয়ে ১০ দশমিক ১২ মিলিয়ন গাড়ি উৎপাদন করে তাদের পুরাতন অবস্থানে ফিরে আসা। কিন্তু কোম্পানিটি ৯ দশমিক ৩ মিলিয়ন গাড়ি তৈরি করতে পেরেছিল। তবে ২০১৪ সালে পুরোপুরি ভাবে তাদের  লক্ষ্য পুরণ করতে সক্ষম হবে বলে জানায় টয়োটা।

তবে টয়োটোর এই আত্মবিশ্বাস জাপানের অন্যান্য কোম্পানির কাছে হাস্যকর হতে পারে বলে দ্য আশাই এর ওই প্রতিবেদনে বলা হয়। কারণ হিসেবে বলা হয় ভোক্তা কর সংক্রান্ত জটিলতার কথা। কোম্পানিটির দাবি’ অটোমোবাইলের বাজারে তাদের উৎপাদন কমে যাওয়ায় পণ্যের ভোক্তাকরও  কমানো উচিত ।

উল্লেখ্য, ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত টয়োটার বিক্রি কমে যাওয়ায় তিন নম্বরে নেমে যায় প্রতিষ্ঠানটি। গাড়ি উৎপাদনে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিলো যথাক্রমে যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরস ও জার্মানির ভক্সওয়াগন। তবে এর আগে ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত  টানা তিন বছর শীর্ষ স্থানে ছিল টয়োটা।