মার্কিন কূটনৈতিককে সরিয়ে নিতে ভারতের আহবান

0
76

A private security guard stands outside the U.S. embassy in New Delhiনিউ দিল্লীর দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রের এক কূটনৈতিককে ফিরিয়ে নিতে দেশটির প্রতি আহবান জানিয়েছে ভারত। নিউ ইয়র্কে ভারতীয় কূটনীতিক দেবযানি খোবরাগাড়কে ভিসা জালিয়াতির অভিযোগ এনে গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় ভারত এ আহবান জানিয়েছে। খবর রয়টার্সের।

ভারতীয় এক সরকারী কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন কূটনৈতিক দেবযানিকে তল্লাসী-আটকসহ সংশ্লিষ্ট বিভিন্ন ঘটনার সাথে জড়িত থাকার পরিপ্রেক্ষিতে তাকে সরিয়ে নেওয়ার আহবান জানিয়েছে ভারত।

এই কর্মকর্তা বলেন, আমরা দেবযানির সম-মর্যাদার কর্মকর্তাকে ভারত থেকে সরিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে জানিয়েছি।

আজ ১০ জানুয়ারি শুক্রবার ভারতের উদেশ্যে নিউ ইয়র্ক ত্যাগ করেন। দায় মুক্তির কূটনৈতিক অধিকারবলে তিনি যুক্তরাষ্ট্র ত্যাগ করেছেন বলে জানা গেছে।

গৃহপরিচারিকার ভিসার আবেদনে তথ্য জালিয়াতি এবং তাঁকে নির্ধারিত মজুরির চেয়ে কম মজুরি দেওয়ার অভিযোগে গত ১২ ডিসেম্বর নিউইয়র্কে দেবযানী খোবরাগাড়েকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় প্রকাশ্যে তার হাতে হাতকড়া পরানো হয় এবং ধরে নিয়ে গিয়ে বিবস্ত্র করে দেহ তল্লাশি করা হয়। এ ঘটনায় ভারতজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যায়। এর জের ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে।