মালয়েশিয়ার অভিবাসী শ্রমিক: বৈধ-অবৈধ নির্ধারণে নতুন কার্ড, অবৈধদের ধরতে অভিযান

0
75

foreign workersঅভিবাসী শ্রমিকদের সহজে শনাক্ত করার উপযোগী উচ্চ প্রযুক্তির পরিচয়পত্র তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে মালয়েশিয়া। পরিচয়পত্রটি মূলত শ্রমিকদের কর্মক্ষেত্র, চাকরির বিবরণ, জীবনবৃত্তান্তের সংক্ষেপন নিয়ে তৈরি করা হবে। দেশটিতে কর্মরত প্রায় ২৩ লাখ শ্রমিকদের বর্ধিত মেয়াদ আগামি ২০ জানুয়ারি শেষ হওয়ার কথা, এ উপলক্ষে এদেরকে বৈধ হওয়ার সুযোগ দিতে এবং অবৈধ শ্রমিক ও অনুপ্রবেশকারীদের ঠেকাতে এই পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে বলে খালিজ টাইসের এক খবরে বলা হয়েছে।

দেশটির সরকারের তরফ থেকে বলা হয়েছে, খুব শ্রীঘ্রই অবৈধ শ্রমিক ধরতে দেশ জুড়ে সাঁড়াশি অভিযান চালানোর পরিকল্পনা রয়েছে। আর সেই কাজ আরও সহজ করতে বৈধ অভিবাসী শ্রমিকদের উচ্চ প্রযুক্তির কার্ড দেওয়া হবে। এতে নিরাপত্তা নিয়ে বৈধ শ্রমিকদের যেমন ঝামেলায় পড়তে হবে না, তেমনি অবৈধ অভিবাসীদের খুঁজে পাওয়াটাও কঠিন হবে না।

দেশটির অভিবাসন মহাপরিচালক ইলিয়াস আহমাদ বলেছেন, দেশটিতে ২ দশমিক ২৫ মিলিয়ন বৈধ শ্রমিক রয়েছে। এদের বেশির ভাগই ইন্দোনেশিয়া, মায়ানমার ও বাংলাদেশের নাগরিক।

তিনি আরও বলেন, মালয়েশিয়া এশিয়ার মধ্যে তুলনামূলকভাবে উন্নত হওয়ায় ইন্দোনেশিয়া, মায়ানমার, বাংলাদেশের মতো গরিব দেশগুলো থেকে প্রচুর শ্রমিক অবৈধভাবে কাজ করে থাকে।

তার মতে ওই সব দেশের বৈধ শ্রমিকদের সুবিধার্থে এবং বেআইনী বা অবৈধদের আলাদা করতে এই পরিচয়পত্র সহায়তা করবে। ২০ জানুয়ারির পরে অবৈধদের ধরতে এবার সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।