সাঙ্গাকারার শতকে সিরিজ লঙ্কানদের

0
80
সাঙ্গাকারা
শতকের পথে সাঙ্গাকারার একটি শট
শতকের পথে সাঙ্গাকারার একটি শট

১১২, ৯১, ৮৬, ৬৩, ৬৭*- এগুলো বিদায়বেলায় সাঙ্গাকারার গত ৫টি ওয়ানডে ইনিংস! ইনিংসগুলো বলে দিচ্ছে বিশ্বকাপে তার ব্যাট বোলারদের আতঙ্ক হয়ে উঠবে। আর বিশ্বকাপের পরেই অবসর নেবেন লঙ্কান ক্রিকেটের এই মহানায়ক। তবে ঘরের মাঠ ক্যান্ডিতে আজ ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন তিনি! আর প্রিয় তারকাকে বিদায় জানাতে দর্শকদের পাশাপাশি গ্যালারিতে ছিলেন সাঙ্গার স্ত্রী-সন্তান ও বোন। সবার ভালোবাসার প্রতিদানও দিলেন ম্যাচ ও সিরিজ জয় এবং ম্যাচসেরার পুরস্কার জিতে। তার দারুণ এক সেঞ্চুরিতে ৬ষ্ঠ ওয়ানডেতে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ নিশ্চিত করল শ্রীলঙ্কা। একই সঙ্গে টানা ৩ সিরিজ হারল ইংল্যান্ড!

শ্রীলংকার দেওয়া ২৯৩ রানের জবাবে সেনানায়েকে-লাকমলদের সামনে প্রতিরোধ গড়ে তুলতে ব্যর্থ হয় ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। মাত্র ৮৩ রানেই ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ইংল্যান্ড। ৬ষ্ঠ উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন বাটলার ও রুট। তবে সে চেষ্টাও ব্যর্থ হয়। ফলে মাত্র ২০২ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেন জো রুট। এছাড়া ক্রিস ওকস ৪১, মঈন আলী ৩৪ রান করেন। লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন লাকমল। এছাড়া ৩ উইকেট নেন সেনানায়েকে ও দিলশান।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে সাঙ্গাকারার সেঞ্চুরিতে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯২ রান সংগ্রহ করে লঙ্কানরা। ১১২ বলে ১২ বাউন্ডারি ও ২ ছয়ে ১১২ রান করেন সাঙ্গাকারা। এছাড়া দিলশান ৬৮, চান্দিমাল ৩৫ রান করেন। ইংল্যান্ডের পক্ষে ২ উইকেট করে নেন স্টিভেন ফিন, ক্রিস ওকস, ক্রিস জর্দান। এছাড়া জেমস ট্রেড ওয়েল নেন ১টি উইকেট।

মঙ্গলবার কলম্বোতে সিরিজের শেষ ম্যাচটি হবে।