‘আইএস কী- জানে না মসরুর’

0
73
mashrur
মসরুর মেহেদীর বাবা- ছবি ইন্ডিয়া টুডের।
mashrur
মসরুর মেহেদীর বাবা- ছবি ইন্ডিয়া টুডের।

জঙ্গি সংগঠন আইএসআইএস কী তা মসরুর মেহেদী জানে না। সংগঠনটির হয়ে সামাজিক যোগাযোগ সাইট টুইটারে প্রচারকাজ চালানোর অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর গণমাধ্যমে এমন কথা জানিয়েছেন তার বাবা।

রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড ও সাইবার অপরাধের সাথে জড়িত সন্দেহে ভারতের বেঙ্গালুরু থেকে শনিবার তাকে গ্রেপ্তার করে পুলিশ।

মসরুরের বাবা দাবি করেন, আইএস সম্পর্কে সে জানে না, কেউ তার ছেলের ইন্টারনেট অ্যাকাউন্ট হ্যাক করে এই কাজ করেছে।

তিনি বলেন, আমি মসরুরের গ্রেপ্তারের বিষয়েও কিছু জানতাম না। তার ফোনটিও বন্ধ রয়েছে। এ ব্যাপারে পুলিশও আমাকে কিছু জানায়নি। তাকে যেখানে আটকে রাখা হয়েছে এখন সেখানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

গণমাধ্যমকে তিনি আরও জানান, আইএসআইএসের সাথে তার ছেলে জড়িত থাকতে পারে এমন কথা তিনি বিশ্বাস করেন না। আমি তার সাথে যোগাযোগ করেছি, সে বলেছে এটা কীভাবে ঘটল তা বুঝতে পারেনি।

মসরুরের বাবা আরও বলেন, সে সরকারি বিদ্যুত অফিসে কাজ করতো। রাত প্রায় ৯টা পর্যন্ত ব্যস্ত থাকতো । তার পক্ষে এমন কাজ করা সম্ভব না।

টুইটারে Shami Witness অ্যাকাউন্টের মাধ্যমে মসরুর ইসলামিক স্টেট-এর হয়ে প্রচার চালাচ্ছে- ব্রিটিশ নেটওয়ার্ক চ্যানেল ফোর থেকে এমন প্রতিবেদন প্রকাশের পরই তাকে গ্রেপ্তার করা হয়। অ্যাকাউন্টটিতে প্রায় ১৮ হাজার ফলোয়ার রয়েছে।

এক খবরে বিবিসি জানায়, মাসরুরকে গ্রেপ্তার করার পর ওই অ্যাকাউন্ট থেকে আইএস ও সিরিয়া-ইরাকে তাদের উদযাপন সম্পর্কিত সংবাদ প্রকাশ হওয়া বন্ধ রয়েছে।

প্রসঙ্গত, বিদেশি ইসলামি যোদ্ধাদের নিয়োগ দিতে এবং মার্কিন সাংবাদিক ও ত্রাণ কর্তাদের শিরোশ্ছেদের ভিডিও ছড়িতে দিতে আইএস সামাজিক যোগাযোগ মাধ্যমকে বেছে নিয়েছে।

চ্যানেল ফোর তাদের প্রতিবেদনে জানিয়েছে, মসরুর তার ফলোয়ারদেরকে বলেছেন, পরিবার যদি তার ওপর নির্ভর না করতো তবে তিনি আইএসের সাথে যোগ দিতেন।

এস রহমান/