‘ক্ষমতাসীনদের জন্য মানবাধিকার হুমকির মুখে’

0
101

Mofazzel Karimসাবেক সচিব ও রাষ্ট্রদূত মোফাজ্জল করিম বলেছেন, ক্ষমতাসীনরা অন্যায় কাজে মদদ দেওয়ায় আজ আইনের শাসন ও মানবাধিকার আজ হুমকির মুখে পড়েছে।

শনিবার দুপুর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষন পরিষদ আয়োজিত ‘আন্তর্জাতিক মানবাধিকার প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোফাজ্জল করিম বলেন, ব্রিটিশ ও পাকিস্তান আমলে দেশ চলত  শোষনে। আর এখন শুধু আশা-ভরসার ভাষণ দিয়ে দেশ চালানোর চেষ্টা করা হচ্ছে। যেখানে সুশাসন এবং সুবিচারের লেশমাত্র নেই।

সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, ভুলে যাবেন না, আপনারা যা করছেন অন্যজন ক্ষমতায় এলে তা সুদে আসলে আপনাদের ফেরত দেবে।

সংগঠনের উপদেষ্টা ও কলামিস্ট কাজী সিরাজ বলেন, মানুষ যখন নিজের উদ্দেশ্য হাসিলের জন্য অন্যের মৌলিক অধিকার কেড়ে নেয় তখনই মানবাধিকার লঙ্ঘন হয়। মৌলিক অধিকার রক্ষার জন্যই বাংলাদেশের জন্ম হলেও স্বৈরশাষকের মাধ্যমে পর্যায়ক্রমে বাংলাদেশের গণতন্ত্রকে পদদলিত করা হয়েছে। বর্তমানেও ক্ষমতা দখলের জন্য মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

 তিনি বলেন, গত ৩ মাসে ৭৯ জনকে গুম করা হয়েছে। গত বছর সাড়ে ৪ হাজার বিচাবহির্ভূত হত্যাকাণ্ড সংগঠিত হয়েছে।

সভায় সংগঠনের চেয়ারম্যান নুরুল হুদার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর মহাসচিব মো. শাহজাহান, সংগঠনের ভাইস চেয়ারম্যান শারমীন সুলতানা, সাবেক সাংসদ অ্যাডভোকেট তাসনীম রানা প্রমুখ।

এমআই/এসএম