সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮.৮৬%

0
75
DSE
পুঁজিবাজারে সূচকের পতন
পুঁজিবাজারে সূচকের পতন
পুঁজিবাজারে সূচকের পতন

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও সব ধরনের মূল্য সূচক কমেছে। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৮ দশমিক ৮৬ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে  ১৭৫ কোটি ২৬ লাখ ৯২ হাজার টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮০২ কোটি ২৩ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭৭ কোটি  ৫০ লাখ টাকার শেয়ার।

বাজার বিশ্লেষকদের মতে, গতকাল বৃহস্পতিবার ডিএসইতে  স্বয়ংক্রিয় লেনদেন (অটোমেটেড ট্রেডিং সিস্টেম) ব্যবস্থা চালু করা হয়। আর এই নতুন সফটওয়্যার চালুর ফলে লেনদেনে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। নতুন লেনদেন পদ্ধতি সম্পর্কে বিনিয়োগকারীরা পুরোপুরি বুঝে উঠতে না পারায় লেনদেনে সতর্ক ছিল। এতে সাপ্তাহিক লেনদেনেও প্রভাব পড়েছে।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে  ৭৮ দশমিক ৯২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৮৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১১ দশমিক ৮২ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৫ দশমিক ৩৯ শতাংশ।

এদিকে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছ  দশমিক  ৫৮ শতাংশ বা ২৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ৯ শতাংশ বা ২০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে  দশমিক ৫২  শতাংশ বা  ৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৭টি কোম্পানির। আর দর কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/এসএ/