রুটের শতকে ইংল্যান্ডের জয়

0
78
জো রুট
অপরাজিত শতকের পথে জো রুটের একটি শট
অপরাজিত শতকের পথে জো রুটের একটি শট

ক্রিস ওকসের দুর্দান্ত বোলিং ও জো রুট শতকে ভর করে পাল্লেকেলেতে বৃষ্টি-বৃঘ্নিত ৫ম ওয়ানডেতে জয় পেয়েছে ইংল্যান্ড। ৫ উইকেটের এই জয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখল ইংল্যান্ড।

গতকাল বুধবার শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে ইংল্যান্ডের পেসার ক্রিস ওকসের তোপে ২৩৯ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। একসময়ে ৫ উইকেটে ১৯৯ থেকে তারা এই রানেই শেষ হয় লঙ্কান ইনিংস।

দুর্দান্ত বোলিং করে ৪৭ রানে ৬ উইকেট তুলে নিয়েছিলেন ক্রিস। শ্রীলঙ্কার বিপক্ষে কোনো ইংলিশ বোলারের এটা রেকর্ড। তবে বৃষ্টির কারণে ইংল্যান্ড ইনিংস গড়ায় রিজার্ভ ডে-তে।

বৃহস্পতিবার ব্যাট করতে নেমে রুটের দারুণ শতকে ৫ বল বাকি থাকতেই জয় নিশ্চিত করে ইংলিশরা। তবে ইংলিশদের শুরুটা খুব ভালো হয়নি। ৩৫ রানে ২ দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারায় তারা। তবে লাসিথ মালিঙ্গা এবং রঙ্গনা হেরাথের অনুপস্থিতি ভালোই ভোগায় স্বাগতিকদের।

তৃতীয় উইকেটে জেমস টেইলরের সঙ্গে ১০৪ রানের জুটি গড়ে জয়ের ভিত গড়েন রুট। বছরের ৩য় ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন রুট। ১১৭ বলে ম্যাচ জেতানো ইনিংসটি খেলতে ৭টি চার ও ১টি ছক্কা মারেন রুট। ৬৮ রান করে সাজঘরে ফেরেন টেইলর।

শ্রীলঙ্কার পক্ষে ৩৫ রানে ২ উইকেট নেন সাচিত্রা সেনানায়েকে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৪৯ ওভারে ২৩৯ (দিলশান ৩৫, পেরেরা ০, সাঙ্গাকারা ৯১, জয়াবর্ধনে ২, ম্যাথিউস ৪০, থিরিমান্নে ৮, জিবন মেন্ডিস ১২, পেরেরা ২৭, সেনানায়েকে ০, প্রসাদ ৫*, অজন্তা মেন্ডিস ০; ওকস ৬/৪৭, জর্ডান ২/৫৬, ফিন ১/২৮, ট্রেডওয়েল ১/৩৩)

ইংল্যান্ড: ৪৯.১ ওভারে ২৪০/৫ (কুক ২০, মইন ৪, টেইলর ৬৮, রুট ১০৪*, বোপারা ২৮, মর্গান ৫, বাটলার ২; সেনানায়েকে ২/৩৫, পেরেরা ১/২৬, দিলশান ১/৪৫, অজন্তা মেন্ডিস ১/৪৯)

ইউএম/