৭২ বন্দিকে অব্যাহতি দিলো আফগান সরকার

0
69

Afghanistan_ordersআফগান সরকার বাগরাম জেল থেকে ৭২ বন্দিকে অব্যাহতি দেওয়ার আদেশ দিয়েছে। মার্কিন ও আফগান সেনা হত্যার সাথে এসব কয়েদী জড়িত ছিলো বলে ওয়াসিংটনের তরফ থেকে জোর দাবি তোলা হয়েছে। খবর দ্যা আইরিশ টাইমসের।

ইতিমধ্যে সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে দেশটিতে মার্কিন সৈন্য থাকা ও আফগান সেনাদের আরও প্রশিক্ষিত করা নিয়ে প্রস্তাবিত এক চুক্তিকে কেন্দ্র করে দুদেশের সম্পর্কে টান পড়ে। এই অবস্থায় একসাথে এতো বন্দির অব্যাহতির সিদ্ধান্ত ওয়াসিংটনের সাথে কাবুলের দ্বি-পক্ষীয় সম্পর্কে আরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্র বন্দিদের অব্যাহতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এতে আফগানিস্তানের নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়বে বলে আশংকা করছে দেশটি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখ্যপাত্র জেন সাকি বলেছেন, এই ৭২ বন্দি ভয়ংকর অপরাধী, সন্ত্রাসী কর্মকান্ডের সাথে এদের জড়িত থাকার ব্যাপারে আমাদের কাছে যুৎসই দলিলপত্র আছে। বিশেষ করে নিজস্ব উদ্ভাবিত বিস্ফোরক ব্যবহার ও নিরীহ আফগান হত্যার ব্যাপারে প্রমাণ আছে।

প্রেসিডেন্ট হামিদ কারজাইর নেতৃত্বে দেশটির এটর্নি জেনারেল ও প্রধান বিচারমন্ত্রীসহ শীর্ষ জুডিসিয়াল কর্মকর্তাদের সভায় বন্দিদের অব্যাহতির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।