আরএনের লভ্যাংশ ঘোষণা ও এজিএমে বাধা নেই

0
156
আরএন স্পিনিং মিলস লিমিটেডের লোগো
আরএন স্পিনিং মিলস লিমিটেডের  লোগো
আরএন স্পিনিং মিলস লিমিটেডের লোগো

আরএন স্পিনিং মিলস লিমিটেডের রাইট ইস্যু সংক্রান্ত মামলার নিষ্পত্তি হয়েছে। কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার কেনা-বেচা ও হস্তান্তরে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আরোপিত নিষেধাজ্ঞাকে বাতিল ঘোষণা করেছে আদালত। বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং মোঃ খসরুজ্জামানের দ্বৈত বেঞ্চে এ রায় দিয়েছে। আদালত সূত্রে এ তথ্য জানা গেছে।

আদালতের রায়ের ফলে কোম্পানিটির লভ্যাংশ ঘোষণা ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানে কোনো বাধা রইল না। তবে আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ থাকছে বিএসইসির। তারা আপিল করবে কি-না তা এখনও স্পষ্ট নয়। এ বিষয়ে যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা অর্থসূচককে বলেন, রায়ের কপি না পাওয়া পর্যন্ত এ বিষয়ে তারা কোনো মন্তব্য করতে পারবেন না।

উল্লেখ, রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করার অভিযোগে ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে কমিশনে দাখিল করা রাইট শেয়ার সংক্রান্ত কাগজপত্রে জালিয়াতির দায়ে কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির মামলা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে কোম্পানি কর্তৃপক্ষ।হাইকোর্ট ওই আবেদনের প্রেক্ষিতে বিএসইসির নির্দেশনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মামলার কারণে ২০১১ সালের পর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়নি। আলোচিত বছরগুলোর জন্য কোনো লভ্যাংশ ঘোষণাও করেনি কোম্পানিটি।

প্রায় ২ বছরের অচলাবস্থার পর গত ৩ ডিসেম্বর মামলাটির শুনানি শুরু হয়। আজ বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত আজই রায় ঘোষণা করেন।

এ বিষয়ে আরএন স্পিনিংয়ের আইনজীবী ব্যারিস্টার এ এম মাসুম অর্থসূচককে বলেন, আরএন স্পিনিংয়ের পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর ও উপহার দেওয়ার ক্ষেত্রে বিএসইসির আরোপিত নিষেধাজ্ঞাকে বাতিল ঘোষণা করেছেন আদালত। এর ফলে কোম্পানিটি চাইলে লভ্যাংশ ঘোষণা ও এজিএম করতে পারবে। এতে আইনগত কোনো বাধা থাকবে না।