নভেম্বরে ‘জিহাদী’ হামলায় নিহত ৫ হাজার: বিবিসি

0
80
jihadi
বিশ্বের ১৪টি দেশে কার্যক্রম পরিচালনা করছে ১৬টি সংগঠন।

নভেম্বর মাসে সারাবিশ্বে ‘জিহাদী’ হামলায় ৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বলে বিবিসির এক সমীক্ষায় প্রকাশ করা হয়েছে।

jihadi
বিশ্বের ১৪টি দেশে কার্যক্রম পরিচালনা করছে ১৬টি সংগঠন।

বিভিন্ন দেশে ‘জিহাদী’ তৎপরতার সার্বিক চিত্র তুলে ধরতে এই সমীক্ষায় বিবিসির সঙ্গে কাজ করেছে লন্ডনের খ্যাতনামা কিংস কলেজ।

সংবাদমাধ্যম এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে ‘জিহাদী’ আক্রমণ সংক্রান্ত তথ্য একত্র করে এই সমীক্ষা প্রকাশ করা হয়েছে। আল-কায়েদা ও তার ভাবাদর্শের অনুসারী বিভিন্ন সুন্নি সংগঠন সম্পর্কে বিস্তারিত জানার জন্যই এই গবেষণা চালানো হয়।

সমীক্ষায় জানানো হয়েছে, ১৬টি ‘জিহাদী’ সংগঠন বিশ্বের মোট ১৪টি দেশে তাদের তৎপরতা অব্যাহত রেখেছে। নভেম্বর মাসে এরা মোট ৫ হাজার ৪২ জনকে হত্যা করেছে। নিহতদের অর্ধেকেরও বেশি বেসামরিক সাধারণ জনগণ।

এতে বলা হয়েছে, সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছে ইসলামিক স্টেটের (আইএস) হামলায়। শুধু নভেম্বর মাসে ইরাক এবং সিরিয়ায় তারা ২ হাজারের বেশি মানুষ হত্যা করেছে।

বিবিসির এক সংবাদে প্রকাশিত ওই সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, নাইজেরিয়াভিত্তিক সংগঠন বোকো হারামের হাতেও বহু মানুষ প্রাণ দিয়েছেন। নভেম্বরে বোকো হারাম অনেক কম হামলা চালিয়েছে। তবে তারা যেসব হামলাগুলো কার্যকর করেছে তার আকার অনেক বড় ছিল বলে।

এই সমীক্ষায় বলা হয়েছে, বিশ্বব্যাপী ‘জিহাদী’ তৎপরতা আগের চেয়ে অনেক বেশি উচ্চাকাঙ্ক্ষী, জটিল এবং সুদূর প্রসারী আকার নিচ্ছে।

সূত্র: বিবিসি

এমই/