জাবি ছাত্রীদের বিক্ষোভ

0
95
jahangirnagar-university-1
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ফাইল ছবি
jahangirnagar-university-1
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জাহানারা ইমাম হলে ছাত্রীদের রাত ১০টার পর প্রবেশ ও বাইরে যাওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন হলের ছাত্রীরা।

বিক্ষোভ মিছিলটি বুধবার রাত সাড়ে ৭টায় জাহানারা ইমাম হল প্রাঙ্গন থেকে শুরু হয়ে সব ছাত্রী হল ও উপাচার্যের বাসভবন প্রদক্ষিণ করে শেখ হাসিনা হলের সামনে এসে শেষ হয়।

পরে রাত ৯টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত শেখ হাসিনা হলের সামনে বিক্ষোভ সমাবেশ করেন বিভিন্ন হলের প্রায় সাড়ে ৩’শরও বেশি ছাত্রী। পাশাপাশি বিভিন্ন হলের ছাত্ররাও এতে অংশ নেন।

এ সময় বক্তারা প্রশাসনের কাছে ৩ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- রাত ১০টার মধ্যে ছাত্রীদের হলে প্রবেশের নিয়ম বাতিল করা, হলে ৭৫% উপস্থিতির হারের উপর ভিত্তি করে ছাত্রীদের হলের আসন বাতিলের নিয়ম বন্ধ করা এবং ছাত্রীদেরকে হলের গেইটে লাইন ধরে উপস্থিতি জানানোর নিয়ম বাতিল করে রাত ১০টার পর ছাত্রীদের রুমে এসে উপস্থিতি দেখা।

সমাবেশ শেষ হওয়ার আগ মুহুর্তে দাবি আদায়ের লক্ষ্যে আজ বৃহস্পতিবারও একই ধরনের মিছিল সমাবেশের ঘোষণা দেন ছাত্রীরা। অবিলম্বে দাবি না মানা হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

এদিকে ছাত্রজোটের ছাত্রফ্রন্ট জাবি শাখার সভাপতি শাফাআত পারভেজ দ্য প্রগতিশীল ছাত্রজোট ছাত্রীদের এ ন্যায্য দাবির প্রতি সমর্থন জানিয়ে আন্দোলনে সংহতি প্রকাশ করেছে।

উল্লেখ্য, এর আগে বিশ্ববিদ্যালয়ের জাহানারা ইমাম হলের প্রভোস্ট অধ্যাপক ড. শ্যামল কুমার রায় স্বাক্ষরিত এক লিখিত আদেশে বলা হয়- বিশ্ববিদ্যালয় প্রশাসনিক নিয়ম অনুযায়ী হলের গেইট রাত ১০টায় বন্ধ করা হবে। গেইট বন্ধ হয়ে গেলে কোনো শিক্ষার্থী হলের বাইরে যেতে পারবে না বা বাইরে থেকে ভেতরে প্রবেশ করবে না। এ ঘোষণার পরিপ্রেক্ষিতেই আন্দোলনে নামেন ছাত্রীরা।

এএসএ/