দুর্নীতি রোধে হেল্পলাইন

0
86

ArvindKejriwalদিল্লির আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দুর্নীতি দমনে জনসাধারণের জন্য চালু করেছেন হেল্পলাইন। নির্বাচনি প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। খবর -জি নিউজ ও টাইমস অব ইন্ডিয়ার।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে আম আদমি পার্টির তরফ থেকে জানানো হয়, সরকারের পক্ষ থেকে ০০১-২৭৩৫৭১১৬৯ নম্বরে দুর্নীতিরোধ করার জন্য একটি হেল্পলাইন চালু করা হয়েছে। কিছুদিন পর সহজে মনে রাখার জন্য এই নয় ডিজিটের নাম্বারের পরিবর্তে চার ডিজিটের একটি ছোট নম্বর দেয়া হবে। যথাসময়ে সংবাদপত্র, এফএম রেডিও ও শহরে হোর্ডিং লাগিয়ে তা সবাইকে জানানো হবে।

কেজরিওয়াল বলেন, দুর্নীতি দূর করার জন্য লাঠি বা অন্য কিছুর দরকার নেই; একটা ফোন কলই যথেষ্ট। এতে দুর্নীতিপরায়ণ সরকারি অফিসার বা কর্মচারীদের ঘুষ নেওয়ার আগে দ্বিতীয়বার চিন্তা করতে হবে।

জানা গেছে, কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী বা সংস্থা ঘুষ চাইলে যে কোনো ব্যক্তি এই বিশেষ নম্বরে দিল্লি সরকারের দুর্নীতি দমন শাখায় ফোন করে তা জানাতে পারবেন। ফোন করার পর দুর্নীতি দমন শাখার অফিসার অভিযোগকারীকে বুঝিয়ে দেবেন কীভাবে ঐ ঘুষখোর অফিসার বা কর্মচারির বিরুদ্ধে স্টিং অপারেশন চালাতে হবে। এতে ঐ ঘুষখোর কর্মকর্তা-কর্মচারীকে হাতে-নাতে ধরাটা সহজ হয়ে যাবে।

দিল্লি সরকারের দুর্নীতি দমন শাখার অবসরপ্রাপ্ত জয়েন্ট পুলিশ কমিশনার দিলীপ কুমারকে  উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছে। একটি বিশেষ টিম তাকে সাহায্য করবে জানা গেছে।

দিলীপ কুমার বলেন, দুর্নীতি দমনে নাগরিকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। হেল্পলাইন এক্ষেত্রে অনুঘটক হিসেবে ভূমিকা রাখবে আশা করি।