আরএন স্পিনিং মামলা: তৃতীয় দিনের শুনানি অনুষ্ঠিত

0
109
আরএন স্পিনিং মিলস লিমিটেডের লোগো
আরএন স্পিনিং মিলস লিমিটেডের  লোগো
আরএন স্পিনিং মিলস লিমিটেডের লোগো

আরএন স্পিনিং মিলস লিমিটেডের রাইট ইস্যু সংক্রান্ত মামলায় বুধবার তৃতীয় দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়েছে। এদিন কোম্পানির আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে অ্যাডভোকেট প্রবীর নিয়োগী বক্তব্য রাখেন।

বুধবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং মোঃ খসরুজ্জামানের দ্বৈত বেঞ্চে রিট আবেদনের উপর দ্বিতীয় দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। এর আগে ৫ নভেম্বর দ্বিতীয় দিনের শুনানি অনুষ্ঠিত হয়। সেদিনশুনানিতে কোম্পানির পক্ষে অংশ নেন সাবেক আইন মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। এ মামলায় সংযুক্ত পক্ষ (এডেড পার্টি) ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পক্ষে অংশ নেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, বারের সাবেক সাধারণ সম্পাদক এসএম মনির।

রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করায় ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে কমিশনে দাখিল করা রাইট শেয়ার সংক্রান্ত কাগজপত্রে জালিয়াতির দায়ে কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির মামলা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে কোম্পানি কর্তৃপক্ষ। হাইকোর্ট ওই আবেদনের প্রেক্ষিতে বিএসইসির নির্দেশনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মামলার কারণে ২০১১ সালের পর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়নি। আলোচিত বছরগুলোর জন্য কোনো লভ্যাংশ ঘোষণাও করেনি কোম্পানিটি।

আদালত সূত্রে আভাস পাওয়া গেছে, বৃহস্পতিবার এ মামলার শুনানী শেষ হতে পারে। সে ক্ষেত্রে বৃহস্পতিবারই মামলার রায় দিতে পারেন আদালত। তা না হলে রায় দেওয়ার তারিখ হলেও ধার্য করা হবে এদিন।