আরও ছড়িয়েছে তেল; যাচ্ছে কাণ্ডারিও

0
55
ছড়িয়ে পড়ছে তেল

সুন্দরবনের শেলা নদীতে তেলবাহী জাহাজডুবির ঘটনায় সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দূষণের চিহ্ন আরও স্পষ্ট হয়ে উঠেছে। জোয়ারে জাহাজের তেল শেলা নদীর আশপাশের নালা-খালে ছাড়ানোর পাশাপাশি পৌঁছেছে রূপসা নদীতেও। এদিকে ঘটনা তদন্তে একাধিক কমিটি হয়েছে। ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলাও করেছে বন বিভাগ। তবে মঙ্গলবার ভোররাতের ওই দুর্ঘটনার পর দেড় পেরিয়ে গেলেও জাহাজটি উদ্ধারে কাজ শুরু করা যায়নি। বিপর্যয় কমাতে চট্টগ্রাম থেকে রওনা হয়েছে কাণ্ডারি-১০।

মঙ্গলবার ভোরে ডুবে যায় তেলবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭।
মঙ্গলবার ভোরে ডুবে যায় তেলবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭ থেকে ছড়িয়ে পড়ছে তেল

গতকাল মঙ্গলবার ভোররাত ৪টার দিকে বাগেরহাটের সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের শেলা নদীর মৃগামারী এলাকায় নোঙরে থাকা তেলবাহী জাহাজ এম. টি সাউদার্ন ওটি-৭ আরেকটি তেলবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায়। জাহাজটিতে সাড়ে ৩ লাখ লিটার তেল ছিল।

ক্রমশ তেলের বিস্তৃতিতে উদ্ধিগ্ন খুলনা অঞ্চলের বন সংরক্ষক কার্ত্তিক চন্দ্র সরকার বললেন, জাহাজডুবির পর ৩টি জোয়ার হয়েছে। এতে অন্তত ৭০ কিলোমিটার এলাকায় তেল ছড়িয়ে পড়ার কথা। রূপসা নদী পর্যন্ত পৌঁছে গেছে ফার্নেস তেল।

তেলবাহী জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান মেসার্স হারুন অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপক গিয়াস উদ্দিনের দাবি, মালিক পক্ষ ডুবে যাওয়া জাহাজটিকে উদ্ধার করতে ২টি জাহাজ এনেছে। সকালে ডুবুরি নামিয়ে ডুবে যাওয়া জাহাজটির সঙ্গে দড়ি বাঁধা হয়েছে। আরেকটি বার্জকে খবর দেওয়া হয়েছে। সেটি পৌঁছালেই টেনে তোলার চেষ্টা করা হবে।

জাহাজ উদ্ধারে সরকারের উদ্যোগের বর্ণনা দিয়ে খুলনা বিভাগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌসংরক্ষণ ও পরিচালন বিভাগের উপপরিচালক আশরাফ হোসেন বলেন, দুর্ঘটনা স্থলের উদ্দেশে গতকাল রাতেই নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ এবং বরিশাল থেকে ‘নির্ভীক’ রওনা দেওয়ার কথা ছিল। ঘন কুয়াশায় রাতে রওনা দিতে পারেনি। আজ সকাল ৮ টায় রওনা হয়েছে। নির্ভীক সন্ধ্যা নাগাদ পৌঁছবে। কিন্তু প্রত্যয় কালকের আগে পৌঁছতে পারবে না।

এদিকে ছড়িয়ে পড়া তেলের দূষণ নিয়ন্ত্রণ করতে আজ বুধবার বেলা ১ টার দিকে চট্টগ্রাম বন্দর থেকে রওনা হয়েছে জাহাজ কাণ্ডারি-১০। জাহাজটির আগামীকাল বৃহস্পতিবার সকালে দুর্ঘটনাস্থলে পৌঁছার কথা।

বন্দর সূত্র জানায়, জাহাজটিতে ১০ হাজার লিটার তেলের দূষণ নিয়ন্ত্রণকারী রাসায়নিক ‘অয়েল ডিসপারসেন্ট’ রয়েছে। কাণ্ডারি-১০ থেকে এই রাসায়নিক ছিটিয়ে দেওয়া হবে পানিতে ভাসমান তেলের ওপর। এতে তেলের দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

কার্ত্তিক চন্দ্র সরকার জানালেন, বন বিভাগের পক্ষ থেকে মংলা থানায় ডুবে যাওয়া এবং ডুবে যাওয়া জাহাজটিকে ধাক্কা দেওয়া জাহাজ দুটির বিরুদ্ধে ১০০ কোটি টাকার ক্ষতিপূরণের মামলা করা হয়েছে। চাঁদপাই রেঞ্জের সহকারি বন সংরক্ষক বেলায়েত হোসেনকে প্রধান করে প্রাথমিকভাবে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া্ আজ বুধবার সচিবালয়ে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের জানিয়েছেন, জাহাজডুবির ঘটনায় ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। সমুদ্র পরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন গিয়াসউদ্দিন আহমেদকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি দল মন্ত্রীর সঙ্গে দেখা করার পর তিনি এ কথা বলেন। ১৫ কর্ম দিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ইউএম/