নতুন সফটওয়্যারের মোবাইল ভার্সন এপ্রিলে

0
109
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা

বিনিয়োগকারীদের লেনদেনের সুবিধার জন্য  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোবাইল ভার্সনের সফটওয়্যার  চালু হবে ২০১৫ সালের এপ্রিলে। আর এ সফটওয়্যার চালু হলে বিনিয়োগকারীরা যেকোন জায়গা  থেকে স্মার্টফোনের মাধ্যমে লেনদেন করতে পারবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা

বুধবার দুপুরে  ডিএসইর স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার (অটোমেশন ট্রেডিং সিস্টেম) আনুষ্ঠানিক উদ্বোধন পূর্ব সাংবাদ সম্মেলনে এ কথা বলেন ডিএসই ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী, শরীফ আনোয়ার হোসেন, খাজা গোলাম রসুল ও মো. শাজাহান।

উল্লেখ্য, আগামীকাল ১১ ডিসেম্বর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সকাল সাড়ে ১০টায় নতুন সফটওয়্যার উদ্ধোধন করবেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন।

ডিএসই’র ব্যস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা  হাওলা চার্জের বিষয়ে সাংবাদিকদের বলেন,  প্রথম তিন দিনের ট্রেড পর্যবেক্ষণ করা হবে। তিন দিনের ট্রেড নিয়ে বোর্ডে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে হাওলা চার্জের বিষয়ে। প্রয়োজনে হাওলা চার্জ রাখা হবে না।

ডিএসই এমডি বলেন, বাজারে নতুন সফটওয়ার জটিলতা নিয়ে যে গুজব আছে তা সত্য নয়। নতুন এই সফটওয়ারটি অত্যন্ত ব্যবহার উপযোগী হবে। যে কোনো বিক্রয় প্রতিনিধি খুব সহজেই এটি পরিচালনা করতে পারবেন। কোনো সমস্যা হলে ডিএসই’র হেল্প লাইনে ক্ষুদে বার্তা পাঠাবেন। আর এই ক্ষুদে বার্তা পাঠালে মহুর্তের মধ্যে এর উত্তর পেয়ে যাবেন।

তিনি বলেন, এরই মধ্যে ডিএসই স্টেকহোল্ডার প্রতিনিধি, ব্রোকারেজ হাউজের সকল অনুমোদিত প্রতিনিধি, আইটি বিভাগের প্রধান এবং ক্রেডিট এডমিনিসট্রেটরের নতুন অর্ডার ম্যানেজমেন্ট সফটওয়ার সম্পর্কে ধারণা দেওয়ার জন্য তিন মাসব্যাপী পর্যায়ক্রমে এক ট্রেনিং প্রোগ্রাম চালিয়েছি। বিশ্বখ্যাত সফটওয়্যারটি চালু হলে ডিএসই ইটিএফ, সুকুমসহ অন্য নতুন ইন্সট্রমেন্টস চালু করতে পারবে। এতে দেশের পুঁজিবাজারের গভীরতা বাড়বে। অটোমেটেড ট্রেডিং সিস্টেমসের ম্যাচিং ইঞ্জিন নাসডাক ওএমএক্স ও ব্রোকিং হাউসের জন্য অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ফ্লেক্সট্রেড সিস্টেমস পিটিই লিমিটেড সরবরাহ করছে ।

তিনি আরও বলেন, ডিএসই এটির সর্বশেষ সংস্করণ এক্স-স্ট্রিম আইনেট ব্যবহার করতে যাচ্ছে, যা কিনা বর্তমানে পৃথিবীর সবচেয়ে দ্রুত গতির ম্যাচিং ইঞ্জিন। অন্যদিকে ফ্লেক্সট্রেডের মোত্তাই পৃথিবীর সেরা অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমগুলোর মধ্যে একটি বলে জানান তিনি।

অর্থসূচক/জিইউ/এসএম/এসএ/