আর্থিক সংকটে করণীয়

0
281
saving-money
টাকা জমানো-ফাইল ছবি
saving-money
টাকা জমানো-ফাইল ছবি

জীবনে ভালভাবে বাঁচতে অর্থের প্রয়োজন রয়েছে। আবার সবসময় জীবন একভাবে চলেও না; আর্থিক সংকট আসবেই। চলার পথে যদি আর্থিক সংকট দেখা দেয়, তখন বিষণ্নতায় না ডুবে পজিটিভ মানসিকতা নিয়ে দুঃসময়ের মোকাবেলা করুন। জয় আপনার হবেই।

জেনে নিন আর্থিক সংকটে পড়লে কী করবেন:

এক. খরচের তালিকা বানান

প্রথমেই দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় খরচের একটি তালিকা বানিয়ে ফেলুন। পরে পরিবারের সকলকে ডেকে ঠাণ্ডা মাথায় অপ্রয়োজনীয় খরচ কমাতে বলুন। যারা ক্রেডিট কার্ড ব্যবহার করেন তারা সংকট চলাকালীন কার্ড ব্যবহার থেকে বিরত থাকুন।

দুই. নিজেকে ব্যস্ত রাখুন

আর্থিক সংকটে সবসময় মন খারাপ করে বসে না থেকে নিজেকে যতটা সম্ভব কাজে ব্যস্ত রাখুন। যদি আপনি চাকরি হারিয়ে থাকেন তাহলে পরিবারের সাথে সময় কাটান। এ সময় যতটা সম্ভব পরিবারের প্রত্যেকের তাদের কাজে সাহায্য করুন। দেখবেন, তাতে সময়টা আপনার খারাপ যাবে না।

তিন. সমস্যার কথা কর্তৃপক্ষকে জানান

ব্যাংকে আপনার কোনো ডিপিএস থাকলে আর্থিক সংকটের কথা আগেই ব্যাংক কর্তৃপক্ষকে জানান। তাহলে আপনার ভালোই হবে। তবে একেবারে ঠেকায় না পড়লে সঞ্চয়টি ভাঙবেন না।

চার. সঞ্চয়ী হোন

জীবনে আর্থিক সমস্যা আসবেই। তাই সঞ্চয়ী হওয়া খুব প্রয়োজন। তাহলে যে মুহূর্তে আর্থিক সংকটে পড়লে সঞ্চয়ের টাকাই আপনাকে সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

পাঁচ. আর্থিক সাহায্য নিন

খুব বেশি সমস্যায় পড়লে আত্মীয়-স্বজনদের কাছ থেকে আর্থিক সাহায্য নিতে পারেন। তবে এটা সত্যি, বিপদের সময় অনেক আত্মীয়ই মুখ ফিরিয়ে নেন। তারপরও যারা সাহায্য করেন তাদের অর্থ যতটা সম্ভব দ্রুত সম্ভব ফিরিয়ে দেওয়ার চেষ্টা করুন। তাহলে পরবর্তীতেও আপনি তাদের কাছ থেকে সাহায্য পাবেন।

এএসএ/