ডিসিসি নির্বাচনে সময় দিতে হবে: সিইসি

0
86
DCC-polls
cec
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমদ (ফাইল ছবি)

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমদ বলেছেন, ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচন জানুয়ারিতে করা সম্ভব হবে না। এজন্য সময়ের প্রয়োজন।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে আকস্মিক এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন আয়োজনে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পরিপ্রেক্ষিতে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

সিইসি বলেন, নির্বাচনের জন্য আমরা সবসময়ই প্রস্তুত। কিন্তু ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন জানুয়ারিতে কেন করব? আমাকে সময় দিতে হবে। সীমানা নির্ধারণ, ভোটার তালিকা মুদ্রণ ও তফসিল ঘোষণার জন্য সময়ের প্রয়োজন রয়েছে।

ডিসিসি নির্বাচন অনুষ্ঠানে কমিশনের প্রস্তুতির কথা তুলে ধরে তিনি বলেন, একথা খুব পরিষ্কার- আমরা অনেক আগে থেকে প্রস্তুত। কিন্তু দুই সিটি দক্ষিণে যেমন সীমানা বাড়াতে চাইছে, তেমনি উত্তরেও বাড়ানোর প্রস্তাব রয়েছে। এখনও ওপরের চাপ থাকলে স্থানীয় সরকার মন্ত্রণালয় দ্রুত সীমানা পুনর্নিনির্ধারণ করে দিয়ে আমাদের অনুরোধ জানাতে পারে।

প্রেস ব্রিফিংয়ে কাজী রকিব উদ্দীন জানান, বর্তমানে ভোটার তালিকা হালনাগাদের কাজ চলছে। তাই এখন নির্বাচন করতে হলে পুরনো ভোটার তালিকা দিয়ে নির্বাচন করতে হবে। এতে প্রায় ৫ লাখ নতুন ভোটার ভোটাধিকার থেকে বঞ্চিত হবেন।

পাবলিক পরীক্ষার বিষয়টিও বিবেচনায় নিয়ে তফসিল দেওয়ার কথা উল্লেখ করে সিইসি বলেন, বড় পরীক্ষাগুলো চলাকালে আমরা নির্বাচন এড়িয়ে চলি। তাই পরীক্ষার সময়সূচি দেখে প্রস্তুতি নেওয়া হবে।

ইসি সচিব মো. সিরাজুল ইসলাম ও যুগ্ম সচিব জেসমিন টুলী উপস্থিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।