সর্বাধিক সহযোগিতা পাবে জাপান: গভর্নর

0
91
Atiur Rahman 1
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান- ফাইল ছবি

দীর্ঘদিনের বন্ধু জাপানকে অন্যান্য দেশের তুলনায় বেশি সহযোগিতা দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

govornor_atiur_rahman
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান- ফাইল ছবি

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত শুভেনির কয়েন সেট হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

বাংলাদেশের নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এইচ ই শিরো সাদোশিমা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ শুভেনির কয়েন সেট হস্তান্তর করেন। মোট ২ হাজার ৯৯৯ সেট কয়েন হস্তান্তর করা হয়েছে। জাপানি ১, ১০, ৫০, ১০০ ও ৫০০ ইয়েনের কয়েন এবং সাথে বাংলাদেশি ২ টাকার কয়েন দিয়ে প্রতিটি সেট তৈরি করা হয়েছে।

গভর্নর বলেন, জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক, কূটনৈতিক এবং সহযোগিতা মূলক সম্পর্ক অনেক দিন আগের। ২০ শতকে রবীন্দ্রনাথের মাধ্যমে এর শুরু হয়। মুক্তিযুদ্ধের পর দেশটি দ্রুত বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তাছাড়া স্বাধীনতার পর বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে জাপান অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসব কারণে জাপানকে অন্যান্য দেশ থেকে সর্বাধিক সহযোগিতা দেওয়া হবে।

অনুষ্ঠানে আতিউর রহমান আরও বলেন, জাপান আমাদের উন্নয়নের তৃতীয় সর্বোচ্চ অংশীদার, পঞ্চম সর্বোচ্চ আমদানি ও সপ্তম রপ্তানির উৎস। এছাড়া বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে দেশটির অবস্থান এখন অষ্টম। সব মিলিয়ে দেশটি আমাদের যাচাইকৃত পুরাতন বন্ধু। কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটি সফর করছেন। এর ফলে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার হয়েছে।

জাপানি রাষ্ট্রদূত বলেন, জাপান সব সময় বাংলাদেশের পাশে আছে এবং থাকবে। এই কয়েন হস্তান্তর বাংলাদেশ ও জাপানের মানুষের মধ্যে একটি সেতু বন্ধন হিসেবে কাজ করবে বলে তিনি মনে করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজি হাসান। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত জাপানের প্রথম রাষ্ট্রদূত তাকায়ুকি কাওয়াকামি, জাপান মিন কোম্পানির পরিচালক কাজুয়া ইজমি, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা প্রমুখ।

উল্লেখ্য, দেশে ব্যবহারের জন্য জাপানের আবেদনের প্রেক্ষিতে ৮০ হাজার পিস ২ টাকার কয়েন তৈরি করার অনুমতি দেয় বাংলাদেশ। এর মধ্যে জাপানি কয়েন সেটের সাথে ৩০ হাজার কয়েন বাংলাদেশকে হস্তান্তর করলো দেশটি।

এসএই/ইউএম/