ভারতে ধর্ষণ ঠেকাতে কমিক চরিত্র

0
114
India rape
দিল্লীতে ধর্ষণের প্রতিবাদ।

ভারতে ধর্ষণ ও যৌন হয়রানির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধের লক্ষ্যে কমিক চরিত্র তৈরি করেছেন আমেরিকান চলচ্চিত্রকার রাম দেবীনেনি। ভারতীয় বংশোদ্ভূত এই চলচ্চিত্রকারের কমিক চরিত্রের নামকরণ করা হয়েছে ‘প্রিয়ার শক্তি’।

India rape
দিল্লীতে ধর্ষণের প্রতিবাদ।

নির্যাতিত একটি মেয়েকে সুপারহিরো হিসেবে দেখানো হয়েছে তার চলচ্চিত্রে। ধর্ষিত হওয়ার নিপীড়কদের বিরুদ্ধে ওই মেয়ের লড়াই দেখানো হয়েছে এতে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের নারী অধিকার কর্মী অধ্যাপক শাশ্বতী ঘোষ বলেন, সবাই সিনেমা দিয়ে ভীষণভাবে প্রভাবিত। সিনেমায় কোনো মেয়ে নির্যাতিত হওয়ার তাকে জিন্দা লাশ বলে অভিহিত করা হয়। সে আইনের উপর ভরসা করতে পারছে না। বিচার ব্যবস্থা এবং পুলিশ তাকে বিমুখ করছে। এতে আইন বা বিচার ব্যবস্থায় ভরসা কখনো দেখানো হয় না।

তিনি বলেন, আমাদের দেশে ধর্মের গুরুত্ব সবচেয়ে বেশি। কমিক চরিত্রের সঙ্গে ধর্মীয় অনুষঙ্গ থাকলে তা হয়তো কিছু মানুষের কাছে পৌঁছাতে পারে।

শ্বাশতী ঘোষ বলেন, আমি কোনো অন্যায় করিনি, আমার সঙ্গে অন্যায় করা হয়েছে- এই আত্মশক্তিই সবচেয়ে বেশি প্রয়োজন। লড়াই কিন্তু তার একার না। অন্যদেরও বিশ্বাস করতে হবে যে, তিনি কোনো অন্যায় করেননি।

তিনি আরও বলেন, শুধু পুরুষরা নয়, মেয়েরাও অনেক সময় নিগ্রহের জন্য নিজেকে দায়ী করেন। নিগৃহীতার উপর দোষারোপ করা হয়। ধর্মীয় অনুষঙ্গ নিয়ে কমিক তৈরি হলে আপত্তি করবো তা নয়, তবে এর বাইরেও তা হতে পারে।

সূত্র: বিবিসি

এমই/