সিআইএ-এর প্রতিবেদন প্রকাশের আগে নিরাপত্তা জোরদার

0
96
CIA
আজ মঙ্গলবার সিনেটে প্রকশা হতে পারে সিআইএ এর প্রতিবেদন।

বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত মার্কিন কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ-এর বিষয়ে প্রথমবারের মতো সিনেটে প্রতিবেদন প্রকাশের উদ্দেশে এই নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

CIA

সিআইএ-এর বিতর্কিত জিজ্ঞাসাবাদ পদ্ধতি নিয়ে আজ মঙ্গলবার সিনেটে একটি প্রতিবেদন পেশ করার কথা রয়েছে। প্রতিবেদন প্রকাশের পর বিভিন্ন দেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। নিরাপত্তার বিবেচনায় সিআইএ-এর কর্মকাণ্ডের বিষয়ে সব সময় চূড়ান্ত গোপনীয়তা অবলম্বন করা হয়।

নাইন-ইলেভেনের পর সিআইএ এজেন্টদের সন্দেহভাজন আল-কায়েদা বন্দীদের জিজ্ঞাসাবাদ ও নির্যাতনের বিষয়ে বিস্তারিত তথ্য প্রতিবেদনে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

২০০১ সালে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশের নতুন এক কার্যক্রমের আওতায় বিশ্বের যেকোনো দেশ থেকে সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গিদের আটক ও জিজ্ঞাসাবাদ করতো সিআইএ। জিজ্ঞাসাবাদের কিছু গোপন ভিডিও প্রকাশিত হওয়ার পর তা বিশ্বজুড়ে সমালোচিত হয়।

হোয়াইট হাউজের মুখপাত্র জস আর্নেস্ট বিবিসিকে জানান, গত কয়েক মাস ধরে এই প্রতিবেদন প্রকাশের পরিকল্পনা করা হচ্ছিল।

তিনি বলেন, রিপোর্ট প্রকাশের বিভিন্ন দেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হতে পারে বলে আশংকা করছেন কর্মকর্তারা। তাই রিপোর্ট প্রকাশের আগে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত মার্কিন কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা বাড়ানো হয়েছে।

এমই/