ই-কমার্সেও বিনিয়োগ করতে চান চীনা ব্যবসায়ীরা

0
105
china businessmen-meeting
সোমবার বিকেলে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সঙ্গে চীনের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলের বাণিজ্যিক বৈঠকে
china businessmen-meeting
সোমবার দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সঙ্গে চীনের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলের বাণিজ্যিক বৈঠক হয়। ছবি অর্থসূচক।

বাংলাদেশে চীনের উচ্চ পর্যায়ের ব্যবসায়ীরা বিনিয়োগ করতে চায় বলে জানিয়েছেন দেশটির ব্যবসায়ী সংগঠন ‘কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেডের’(সিসিপিআইটি) ভাইস প্রেসিডেন্ট হুয়াং জিহেং।

সোমবার বিকেলে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সঙ্গে চীনের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলের বাণিজ্যিক বৈঠকে তিনি এ কথা জানান।

হুয়াং জিহেং বলেন, আইটি, ই-কমার্স, বায়ো-ওষুধ, পোশাক, খাদ্য ও পানীয়, পর্যটন, বিদ্যুৎসহ আধুনিক যন্ত্রপাতি উৎপাদনে সফলতা দেখিয়েছেন চীনের ব্যবসায়ীরা। বিনিয়োগ পরিবেশ পেলে তারা বাংলাদেশেও এসবখাতে বিনিয়োগ করবে। একই সঙ্গে গভীর সমুদ্রেও বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

ব্যবসা-বাণিজ্য প্রসার ও ব্যবসায়িক ধারণা বিনিময়ের উদ্দেশে ২০১৫ সালে চীনের ঝিজিয়াং প্রদেশের রাজধানী শহর হেংঝুতে একটি বাণিজ্যিক সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে বাংলাদেশের সফল ব্যবসায়ীদের অংশগ্রহণ করতে আমন্ত্রণ জানান এই ভাইস প্রেসিডেন্ট।

বৈঠকে এফবিসিআইর ভার-প্রাপ্ত সভাপতি মনোয়ারা হাকিম আলী বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সুসম্পর্ক রয়েছে। ২০১৩-১৪ অর্থবছরে চীন থেকে বাংলাদেশ ৭ দশমিক ৫৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে; যা বাংলাদেশের মোট আমদানির ২৫ শতাংশ। বিপরীতে চীনে বাংলাদেশ ৭৪৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের পণ্য রপ্তানি করেছে।

তৈরি পোশাক, জাহাজ নির্মাণ ও চামড়া জাতীয় পণ্য রপ্তানিতে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে জানিয়ে তিনি বলেন, চীনের ব্যবসায়ীরা এসবখাতে বিনিয়োগ করলে লাভবান হবেন।

বাংলাদেশে বিনিয়োগের ভাল পরিবেশ রয়েছে উল্লেখ করে এফবিসিআইর ভার-প্রাপ্ত সভাপতি বলেন, চীনের ব্যবসায়ীরা বাংলাদেশে শিল্প পার্ক, শিক্ষা, প্রযুক্তি, পরিবহন, যোগাযোগ, অবকাঠামো ও বিদ্যুৎখাতে বিনিয়োগ করতে পারবেন। এতে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য দ্রুত প্রসার লাভ করবে।

বৈঠকে আরও ছিলেন চীনের সিসিপিআইটির উপ-পরিচালক লিয়াং হুই ও তেং চাওজুন, সংগঠনের প্রদর্শনী বিভাগের বিশেষজ্ঞ ঝেং চুইয়াং, এফবিসিসিআইয়ের মহাসচিব মীর শাহাবুদ্দীন মোহাম্মদ, পরিচালক হারুনুর রশিদ ও প্রকৌশলী মহব্বত উল্লাহ প্রমুখ।

জেইউ/