আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

0
85
corrupt
ছবি সংগৃহীত
corrupt
ছবি সংগৃহীত

আজ জাতিসংঘ ঘোষিত আর্ন্তজাতিক দুর্নীতিবিরোধী দিবস। এ উপলক্ষে নানা কর্মসূচী পালন করছে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান দুর্নীত দমন কমিশন (দুদক) ও দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’- এই প্রতিপাদ্য নিয়ে এবারের আন্তর্জাতিক দুর্নীতবিরোধী দিবস পালন করছে টিআইবি।

এই সব কর্মসূচীর মধ্যে রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাথে দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন, অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার প্রদান ও আলোচনা সভা, কার্টুন প্রদর্শনী ও মানববন্ধন।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের অংশ হিসেবে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ধানমন্ডিস্থ দৃক গ্যালারিতে অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৪ বিতরণ এবং ‘বাংলাদেশে সাংবাদিকতার সাম্প্রতিক প্রেক্ষাপট’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে টিআইবি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।

এদিন বিকেল ৪টায় একই স্থানে দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৪ এর বিজয়ী কার্টুনিস্টদের পুরস্কার প্রদান ও সপ্তাহব্যাপি কার্টুন প্রদর্শনী’র উদ্বোধন করা হবে। এতে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের মাননীয় রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল এবং ডেনমার্কের মাননীয় রাষ্ট্রদূত মিসেস হ্যানে ফুগ্ল এসকেয়ার।

এদিকে দিবসটি পালনে র‌্যালি, আলোচনা সভাসহ নানা কর্মসূচীর আয়োজন করেছে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংগঠন দুদক। মঙ্গলবার সকাল ৯.৩০ টায় সংস্থাটির সেগুন বাগিচার কার্যালয়ের সামনে থেকে দুর্নীতিবিরোধী র‌্যালি শুরু করবে কমিশন। শিল্পকলা একাডেমি-প্রেসক্লাব ও কাকরাইল হয়ে আবার দুদকের প্রধান কার্যালয়ে এসে এটি শেষ হবে।

এছাড়া বেলা ১১ টায় শিল্প একাডেমির অডিটরিয়ামে দুর্নীতবিরোধী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে দুদক।

এর আগে দিবসটি উদযাপনের অংশ হিসেবে গত ১ ডিসেম্বর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের সাথে অনুষ্ঠিত ৫ম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের শুরুতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল টিআইবির ‘দুর্নীতিকে না বলুন’ ক্যাম্পেইনের সাথে সংহতি প্রকাশ করে।

এইউ নয়ন