হজ: অনলাইন নিবন্ধন ও এমআরপি বাধ্যতামূলক

0
93
Hajj pilgrimage
মক্কার মসজিদুল হেরামে হজে অংশ নেওয়াদের একাংশ।
হজ যাত্রী
হজ যাত্রী (ফাইল ছবি)

পবিত্র হজ প্যাকেজ-২০১৫-এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। এতে আগামী বছর হজে যাওয়ার জন্য অনলাইন নিবন্ধন এবং মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বাধ্যতামূলক করা হয়েছে।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মোশাররাফ হোসাইন ভূইঞা প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, আগামী বছরের ২১ জানুয়ারি থেকে অনলাইনে হজ পালনে নিবন্ধন শুরু হবে। নিবন্ধনের শেষ সময় ৫ ফেব্রুয়ারি। আগামী বছর এক লাখ এক হাজার ৭৫৮ জন হজযাত্রী হজ পালনে সৌদি আরব যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৯১ হাজার ৭৫৮ জন হজযাত্রী।

মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে আগ্রহী ব্যক্তিদের জন্য দুটি প্যাকেজ অনুমোদন করেছে মন্ত্রিসভা। প্রথম প্যাকেজে কোরবানি বাদে থাকা-খাওয়াসহ মোট খরচ হবে তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। দ্বিতীয় প্যাকেজে কোরবানি বাদে সম্ভাব্য ব্যয় দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। এ ছাড়া কোরবানি বাবদ প্রত্যেক হজযাত্রীকে ১০ হাজার ৫০০ টাকা আলাদাভাবে নিতে হবে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছর ২২ সেপ্টেম্বর পবিত্র হজ পালন করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, আজকের বৈঠকে সিটি করপোরেশন সংশোধন অধ্যাদেশ-২০১৪ খসড়া উত্থাপন করা হলেও তা আরও পরীক্ষা-নিরীক্ষা ও পর্যালোচনার জন্য ফেরত পাঠানো হয়েছে। ওই খসড়ায় ঢাকার দুই সিটি করপোরেশনের প্রশাসকদের মেয়াদ ছয় মাসের পরিবর্তে এক বছর করার প্রস্তাব ছিল। মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন সংশোধন আইন-২০১৪-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।