আজ কালকিনি মুক্ত দিবস

0
104
ছবি: প্রতীকি
ছবি: প্রতীকি
ছবি: প্রতীকি

আজ ৮ ডিসেম্বর মাদারীপুরের কালকিনি হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর পাক হানাদার বাহিনীর হাত থেকে কালকিনি উপজেলা মুক্ত হয়।

স্থানীয় ও মুক্তিযোদ্ধা সূত্রে জানা গেছে, মুক্তিযুদ্ধে কালকিনি ছিলো ২ নম্বর সেক্টরের অধীনে। ১৯৭১ সালের ১২ সেপ্টেম্বর পাকহানাদার বাহিনী রাজাকারদের সহযোগিতায় উপজেলার ফাসিয়াতলা বাজারে গণহত্যা ও অগ্নিসংযোগ চালায়। এসময় ১৫০ জন মুক্তিকামী মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়। ২৪ সেপ্টেম্বর গোপালপুর ব্রীজে মাইন বিস্ফোরণ ঘটিয়ে ফেরার পথে পাক হানাদার বাহিনীর বুলেটে শাহাদাত বরণ করেন শহীদ বীর বিক্রম নুরুল ইসলাম। এরপরে চলতে থাকে খণ্ড যুদ্ধ।

৮ ডিসেম্বর কমান্ডার আ. রহমানের নেতৃত্বে শতাধিক মুক্তিযোদ্ধা লালপুল সংলগ্ন ও থানার অভ্যন্তরে পাকহানাদার ক্যাম্পে হামলা চালিয়ে কালকিনিকে হানাদার মুক্ত করে।

এদিন হাজার হাজার নারী-পুরুষ বিজয়ের আনন্দে রাস্তায় বেরিয়ে আসে। কালকিনি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। পরে কালকিনি মুক্ত করে মুক্তিযোদ্ধারা মাদারীপুর মুক্ত করার জন্য রওয়ানা হন।

কালকিনি মুক্ত দিবস উপলক্ষে আগামীকাল সোমবার দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও উপজেলা প্রশাসন।

এসএম