মালদ্বীপে বিশুদ্ধ পানি পাঠাচ্ছে বাংলাদেশ

0
82
Male
মালদ্বীপের রাজধানী মালেতে ট্রাকে করে মোড়ে মোড়ে পানি সরবরাহ করা হচ্ছে।

মালদ্বীপে বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট দেখা দেওয়ায় জাহাজ ভর্তি বোতলজাত পানি পাঠাচ্ছে বাংলাদেশ। ১০০ টন বিশুদ্ধ পানি নিয়ে বাংলাদেশ নৌ বাহিনীর একটি জাহাজ রোববার চট্টগ্রাম বন্দর থেকে মালদ্বীপের উদ্দেশে রওয়ানা হয়েছে।

Male
মালদ্বীপের রাজধানী মালেতে ট্রাকে করে মোড়ে মোড়ে পানি সরবরাহ করা হচ্ছে।

মালদ্বীপের রাজধানী মালের একমাত্র পানি শোধনাগারের সুইচ রুমে গত বৃহস্পতিবার আগুন লেগে বিকল হওয়ায় সেখানে বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে।

রাজধানী মালের বাসা-বাড়ি, অফিস-আদালত, হোটেল-রেস্তোরাসহ সব জায়গায় সুপেয় এবং গেরস্থালিতে ব্যবহারযোগ্য পানি সরবরাহ করা হতো এই শোধানাগার থেকে। আগুন লাগার পর থেকে সেখানে অভাবনীয় পানি সঙ্কট দেখা দিয়েছে।

কয়েকটি বিদেশি সংবাদ মাধ্যমে বলা হয়, সরকারের পক্ষ থেকে স্কুলের মাঠ, প্রতিটি রাস্তার মোড়ে পানের জন্য জরুরি ভিত্তিতে পানি দেওয়া হচ্ছে। পানির জন্য লাইনে দাঁড়ানো বিদেশি শ্রমিকদের বের করে দেওয়ার ঘটনাও ঘটেছে।

মালেতে বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এ.এস.এম.এ. আওয়াল জানান, বোতলজাত পানি এবং লবণাক্ত পানি শোধন করার ৫টি বহনযোগ্য প্লান্ট নিয়ে নৌ বাহিনীর জাহাজ বিএনএস সমুদ্র বিজয় এ মাসের ১১ তারিখ নাগাদ মালদ্বীপে পৌঁছাবে।

তিনি বলেন, মালদ্বীপে ৭০ হাজার বাংলাদেশি বসবাস করেন। তার মধ্যে মালেতেই থাকেন অন্তত ৩০ হাজার। বাংলাদেশিরা যাতে জরুরি পানি পায়, সে জন্য দূতাবাসের পক্ষ থেকে মালদ্বীপ সরকার এবং বিভিন্ন বেসরকারি দাতব্য সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

বাংলাদেশের হাই-কমিশনার জানান, শোধনাগারটি এখন সীমিত আকারে পানি সরবরাহ করতে শুরু করেছে। ৬ ঘণ্টা পর পর সরবরাহ লাইনে ১ ঘণ্টা করে পানি আসছে।

সূত্র: বাসস

এমই/